Advertisement
০৩ মে ২০২৪
Voter verifiable paper audit trail (VVPAT)

জাতীয় ভোটার দিবসে ‘ইন্ডিয়া’র সঙ্গে নির্বাচন কমিশনের সংঘাত, কড়া সমালোচনা কংগ্রেসের

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে জানান, নিজের প্রতিনিধিকে নির্বাচন করার যে ক্ষমতা সাধারণ মানুষের রয়েছে, জাতীয় ভোটার দিবসে আরও এক বার তা প্রতিষ্ঠিত হল।

image of kharge

মল্লিকার্জুন খড়্গে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৮:১৪
Share: Save:

নির্বাচনে আরও বড় পরিসরে ব্যবহার করা হোক ভিভিপ্যাট। এই দাবি জানিয়ে ভারতীয় নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করতে চেয়েছিল বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্যেরা। দেখা করেনি নির্বাচন কমিশন। সেই নিয়ে বৃহস্পতিবার, জাতীয় ভোটার দিবসে কমিশনের সমালোচনা করল কংগ্রেস। তাদের অভিযোগ, এ ভাবে আসলে গণতন্ত্রের প্রতি ‘অবিচার’ করা হয়েছে।

এই নিয়ে সমাজমাধ্যমে পোস্ট করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তিনি জানিয়েছেন, প্রতি বছর ২৫ জানুয়ারি জাতীয় ভোটার দিবস পালন করা হয়। অথচ এই দিনেও স্বাধীন একটি প্রতিষ্ঠান বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সঙ্গে দেখা করতে চাইল না। বিরোধীরা দাবি করেছিল, ভোটদানের সময় আরও বেশি করে যাতে ভিভিপ্যাটের ব্যবহার করা যায়। তিনি এক্স (সাবেক টুইটার)-এ লেখেন, ‘‘ভিভিপ্যাট হল ভোটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেল। এর বৃহত্তর ব্যবহার যে বার বার খারিজ করছে নির্বাচন কমিশন, এটা অন্যায়, যা আমাদের গণতন্ত্রের ভিতকে ধাক্কা দেয়। ভোট দেওয়ার পর, তা সঠিক জায়গায় পড়েছে কি না, খতিয়ে দেখার যে অধিকার ভোটারদের রয়েছে, তাতেও ধাক্কা দেয়।’’

খড়্গে এই প্রসঙ্গে জানান, নির্বাচনী প্রক্রিয়া দেশের পঞ্চায়েতস্তর পর্যন্ত পৌঁছে গিয়েছে। গণতন্ত্রের সঙ্গে ভারতের যে ‘সুসম্পর্ক’, তা বার বার মানুষের সামনে তুলে ধরা উচিত। তাঁর কথায়, ‘‘কিন্তু আজ যা অবস্থা, তাতে প্রতিষ্ঠানগুলির স্বাধীনতা ধরে রাখাই প্রধান কর্তব্য হওয়া উচিত। যাতে গণতন্ত্রকে বহাল রেখে সংবিধানকে রক্ষা করা যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE