Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PCC

Congress: কংগ্রেস করা ‘অপরাধ’, এসে শুনলেন পর্যবেক্ষক

রাজ্য নেতাদের অনেকেই অবশ্য অনুপস্থিত ছিলেন, জেলা সভাপতিও ৮-৯ জনের বেশি আসেননি।

বিধান ভবনে বৈঠকে এআইসিসি পর্যবেক্ষক এ চেল্লাকুমার, বি পি সিংহ, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী প্রমুখ

বিধান ভবনে বৈঠকে এআইসিসি পর্যবেক্ষক এ চেল্লাকুমার, বি পি সিংহ, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী প্রমুখ নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ০৬:৫৩
Share: Save:

সর্বভারতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে বিভিন্ন বিরোধী দল নিজেদের মধ্যে সমন্বয় করে লড়াই করছে। কিন্তু বাংলায় শাসক দল তৃণমূল কংগ্রেসের আক্রমণের মুখে কঠিন অবস্থায় দল করতে হচ্ছে কংগ্রেস নেতা-কর্মীদের। দিল্লির নেতৃত্বের প্রত্যাশিত রাজনৈতিক বা অন্যান্য সাহায্য ছাড়াই কংগ্রেস এখানে লড়াই করছে। বাংলায় দায়িত্ব পাওয়ার পরে প্রথম বার কলকাতায় এসে রাজ্য ও জেলা কংগ্রেসের নেতাদের কাছে এমন কথাই শুনতে হল এআইসিসি পর্যবেক্ষক এ চেল্লাকুমারকে। দলের নেতাদের তিনি অবশ্য বলেছেন, বাংলায় তৃণমূল যা করছে, তা নিন্দনীয়। কোনও ভাবেই সমর্থনযোগ্য নয়।

বিধান ভবনে শুক্রবার এআইসিসি পর্যবেক্ষক চেল্লাকুমার ও সহ-পর্যবেক্ষক বি পি সিংহের উপস্থিতিতে বৈঠকে ডাকা হয়েছিল প্রদেশ কংগ্রেসের সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক স্তরের নেতৃত্ব এবং জেলা সভাপতিদের। রাজ্য নেতাদের অনেকেই অবশ্য অনুপস্থিত ছিলেন, জেলা সভাপতিও ৮-৯ জনের বেশি আসেননি। তাঁদের মধ্যে অধিকাংশই বৈঠকে বলেন, গত তিন মাসে কলকাতা ও রাজ্যের অন্যত্র পুরভোটের সময়ে কংগ্রেসের বহু কর্মী, প্রার্থী, এজেন্ট আক্রান্ত হয়েছেন। পুলিশ-প্রশাসন কোনও নিরপেক্ষতাই দেখাচ্ছে না। টাকা খরচেও কংগ্রেস শাসক দলের সঙ্গে এঁটে ওঠার জায়গায় নেই। এত প্রতিকূলতার মধ্যেও যথাসাধ্য লড়াই করছেন দলের কর্মীরা। কংগ্রেস সূত্রের খবর বাংলার নেতারা সরকার তথা শাসক দলের ভূমিকার প্রতিবাদ করলেও দিল্লিতে দলের সর্বভারতীয় নেতৃত্ব কেন সে ভাবে মুখ খুলছেন না, সেই প্রশ্ন তোলেন একাধিক জেলা সভাপতি। সাংসদ প্রদীপ ভট্টাচার্য প্রস্তাব দেন, দলের সব নেতাদের নিয়ে এর পরে আরও বড় আকারে আলোচনা হোক এবং এই পরিস্থিতি মোকাবিলার রাস্তা খোঁজা হোক। চেল্লাকুমার বৈঠকে জানান, রাজ্যের নেতাদের বক্তব্য তিনি এআইসিসি-কে জানাবেন।

পরে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘‘বাংলায় পর্যবেক্ষকের দায়িত্ব নেওয়ার পরে উনি প্রথম বার আলোচনায় বসলেন। রাজ্য ও জেলা নেতারা পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন। আমরা বলেছি, এ রাজ্যের যা পরিস্থিতি, তাতে কংগ্রেস করা মানে এখন অপরাধ! এত হামলা, গা-জোয়ারি, জালিয়াতির মধ্যেও কলকাতা এবং রাজ্যের অন্যত্র পুরভোটে কংগ্রেস বিধানসভার তুলনায় ভাল ফল করেছে।’’ সদস্যপদ অভিযান নিয়েও এ দিনের বৈঠকে আলোচনা হয়েছে। ঠিক হয়েছে, অধীরবাবু ও চেল্লাকুমার প্রদেশ কংগ্রেসের একটি প্রতিনিধিদল নিয়ে আজ, শনিবার হাওড়ার আমতায় ‘নিহত’ ছাত্র-নেতা আনিস খানের বাড়ি যাবেন। আনিস-কাণ্ডে বিচার চেয়ে কাল, রবিবার প্রদেশ সভাপতির নেতৃত্বে কলকাতায় মিছিলের ডাকও দিয়েছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PCC Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE