Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘বুড়ো’দের ছেঁটে ফেললেন রাহুল, কংগ্রেসের ওয়ার্কিং কমিটিতে নবীন মুখের সারি

সংসদের অধিবেশনের এক রাত আগে নিজের নতুন টিম ঘোষণা করে নরেন্দ্র মোদীর মোকাবিলায় নামলেন রাহুল গাঁধী। 

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৮ জুলাই ২০১৮ ০৩:৪৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

সংসদের অধিবেশনের এক রাত আগে নিজের নতুন টিম ঘোষণা করে নরেন্দ্র মোদীর মোকাবিলায় নামলেন রাহুল গাঁধী।

কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে আজ রাহুল ৫১ জনের নাম ঘোষণা করেন। যেখানে তাঁর প্রতিশ্রুতিমাফিক কাজ না করা প্রবীণদের বাদ দিলেন। এখনও সক্রিয়, এমন প্রবীণদের রেখে জায়গা দিলেন নবীন মুখকেও। মার্চেই কংগ্রেসের প্লেনারি অধিবেশনে সিদ্ধান্ত হয়েছিল, ভোট না করে রাহুলই স্থির করবেন নতুন কমিটি। রবিবারই বসছে নতুন কমিটির বৈঠক। সংসদের অধিবেশনের এক রাত আগে নিজের টিম ঘোষণা করে রাহুলের বার্তা স্পষ্ট, অভিজ্ঞতা এবং উৎসাহের সমন্বয় আছে যে নেতাদের মধ্যে, এবং যাঁদের জনভিত্তি রয়েছে, তাঁদের নিয়েই ভোটযুদ্ধে ঝাঁপাবেন তিনি।

দিগ্বিজয় সিংহ, কমল নাথ, দলিত মুখ সুশীলকুমার শিন্দে, মোহন প্রকাশ, সি পি জোশী, জনার্দন দ্বিবেদীর মতো অনেক প্রবীণই বাদ পড়লেন। রাহুলের টিমে নেই বি কে হরিপ্রসাদ, মধুসূদন মিস্ত্রি, শশী তারুর, জয়রাম রমেশ, অস্কার ফার্নান্ডেজ, কর্ণ সিংহ, সলমন খুরশিদের মতো নেতারাও। এসেছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দীপেন্দ্র হুডা, জিতিন প্রসাদ, সুস্মিতা দেবের মতো নবীন মুখ। উমেন চান্ডি, কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, কে সি বেণুগোপাল, পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত নেতা তরুণ গগৈ, শৈলজাও স্থান পেয়েছেন কমিটিতে।

Advertisement

কংগ্রেস বলছে, এমন নয় প্রবীণরা বাদ পড়েছেন। গত সপ্তাহেই সনিয়া গাঁধীর সঙ্গে বৈঠক করেন রাহুল। তাঁরা দু’জন ছাড়া, মনমোহন সিংহ, মোতিলাল ভোরা, গুলাম নবি আজাদ, এ কে অ্যান্টনি, আহমেদ পটেল,

অম্বিকা সোনির মতো প্রবীণরা আছেন।স্থায়ী আমন্ত্রিত হিসেবে শীলা দীক্ষিত, পি চিদম্বরমও রয়েছেন। এই প্রথম বিভিন্ন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নেতাদেরও ওয়ার্কিং কমিটিতে রাখা হয়েছে। বিশেষ আমন্ত্রিত হিসেবে বিভিন্ন মোর্চার প্রধানও আছেন। যাতে দলের শীর্ষ কমিটির আলোচনায় রাজ্যওয়াড়ি অবস্থান আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া যায়।

বিজেপির বক্তব্য, রাহুল কাদের নিয়ে টিম তৈরি করবেন, সেটা তাঁর বিষয়। কিন্তু সদ্য কালই তিনি প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মহিলা সংরক্ষণ বিল পাশের দাবিতে। আর আজই তাঁর কমিটিতে মাত্র তিন জন মহিলা। এক জন সনিয়া। সুস্মিতা রয়েছেন বিশেষ আমন্ত্রিত হিসেবে, তা-ও মহিলা কংগ্রেসের সভানেত্রী হিসেবে। এক কংগ্রেস নেতা বলেন, ‘‘সভাপতি পদের দায়িত্ব নেওয়ার পর থেকেই রাহুল বিভিন্ন পদে তাঁদেরই দায়িত্ব দিচ্ছেন, যাঁরা কাজ করে দেখাতে পারবেন। সে কারণে অসমের দায়িত্ব থেকেও সি পি জোশীকে সরিয়ে তা হরিশ রাওয়তকে দিয়েছেন।’’

আরও পড়ুন: লোকসভা ভোট হতে পারে মার্চে, সঙ্গে কি ৮ বিধানসভাও



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement