Advertisement
১১ মে ২০২৪
Odisha Train Accident

‘রেল দুর্ঘটনার সিবিআই তদন্ত কেন’? বালেশ্বরে নাশকতার প্রশ্ন উড়িয়ে মোদীকে চিঠি খড়্গের

২০১৬ সালে কানপুরে রেল দুর্ঘটনায় দেড়শো জনের মৃত্যু এবং এনআইএ তদন্তের প্রসঙ্গও এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠানো কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের চিঠিতে।

Congress president Mallikarjun Kharge writes letter to PM Narendra Modi on CBI investigation of Odisha rail tragedy

করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার সিবিআই তদন্ত নিয়ে মোদীকে চিঠি খড়্গের। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৮:৩৪
Share: Save:

ওড়িশার বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার সিবিআই তদন্ত নিয়ে প্রশ্ন তুললেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সোমবার চিঠি পাঠিয়েছেন তিনি। সেখানে লিখেছেন, ‘‘সিবিআই অপরাধের তদন্ত করে, রেল দুর্ঘটনার নয়। প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা বা রাজনৈতিক ব্যর্থতা নির্ধারণ করতে পারে না সিবিআই।’’

মোদীকে পাঠানো চিঠিতে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবির সত্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন খড়্গে। প্রসঙ্গত, শুক্রবার সন্ধ্যা ৭টার দু’-এক মিনিট আগে ওড়িশার বালেশ্বরের কাছে বাহানগা বাজারে দুর্ঘটনা ঘটেছিল। শনিবার রেলের অভ্যন্তরীণ তদন্তের প্রাথমিক রিপোর্টে বলা হয়, সিগন্যালের ত্রুটিতেই এই বিপর্যয়। রবিবার সকালে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ইঙ্গিত দিয়েছিলেন, ‘ত্রুটি’র নেপথ্যে হাত রয়েছে মানুষেরই। এবং রবিবারই সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি সাংবাদিকদের জানান, সব দিক খতিয়ে দেখে সরকারের কাছে সিবিআই তদন্তের সুপারিশ করছে রেল বোর্ড।

এর পরেই প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি করমণ্ডলকাণ্ডে অন্তর্ঘাতের সম্ভাবনা দেখছে ভারতীয় রেল? অবশ্য খড়্গের দাবি, রেলযাত্রীদের নিরাপত্তা নিয়ে অশ্বিনী যে সব দাবি করে এসেছেন সেগুলির যে সত্য নয় তা ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। যাত্রী নিরাপত্তায় ত্রুটি রেলযাত্রাকে অনিরাপদ করেছে বলে মোদীকে চিঠিতে অভিযোগ করেছেন কংগ্রেস সভাপতি।

২০১৬ সালে কানপুরে রেল দুর্ঘটনায় দেড়শো জনের মৃত্যু এবং এনআইএ তদন্তের প্রসঙ্গও এসেছে খড়্গের চিঠিতে। মোদীর উদ্দেশে লিখেছেন, ‘‘২০১৭ সালে একটি নির্বাচনী সভাতে আপনি দাবি করেছিলেন কানপুরের রেল দুর্ঘটনা আদতে ষড়যন্ত্র হতে পারে। আপনি সেই সময় দেশকে বলেছিলেন, দোষীদের কঠোরতম সাজা দেওয়া হবে। কিন্তু ২০১৮ সালে এনআইএ মামলাটাই বন্ধ করে দিল। দেশ জানতেই পারল না ১৫০ জনের মৃত্যুর জন্য কারা দায়ী!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE