Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bharat Jodo Yatra

কাশ্মীরে ‘ভারত জোড়ো যাত্রা’ শুক্রবার মাঝপথেই বাতিল! রাহুলের অভিযোগ, পুলিশি অব্যবস্থাই কারণ

কংগ্রেসের পদযাত্রায় হাজির নেতাদের অভিযোগ, বানিহাল সুড়ঙ্গ থেকে বেরোনোর পর পুলিশি নিরাপত্তা উধাও হয়ে যায়। রাহুল গান্ধীরও কার্যত একই দাবি। এই কারণেই শুক্রবারের মতো স্থগিত যাত্রা।

শ্রীনগরের পথে হাঁটার সময় নিরাপত্তার কারণে স্থগিত করা হল ভারত জোড়ো যাত্রা।

শ্রীনগরের পথে হাঁটার সময় নিরাপত্তার কারণে স্থগিত করা হল ভারত জোড়ো যাত্রা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শ্রীনগর ও নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৬:৪৮
Share: Save:

দিনের মতো স্থগিত হয়ে গেল কাশ্মীরে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। সাংসদ রাহুল গান্ধীর অভিযোগ, পদযাত্রাকে নিরাপত্তা দেওয়ার জন্য যে পুলিশি বন্দোবস্ত করা হয়েছিল তা সম্পূর্ণ ভেঙে পড়েছে। তাই নিরাপত্তার কথা মাথায় রেখেই শুক্রবারের মতো বাতিল হয়ে গেল যাত্রা।

কথা ছিল, শুক্রবার ২০ কিলোমিটার হাঁটবেন রাহুল। কিন্তু কয়েক কিলোমিটার চলার পরেই থেমে যায় পদযাত্রা। সেই সময় রাহুলের পাশে সাদা টি-শার্ট পরেই হাঁটছেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাও। পদযাত্রায় উপস্থিত কংগ্রেস কর্মীদের দাবি, শ্রীনগরের পথে হাঁটতে হাঁটতে রাহুল বানিহাল সুড়ঙ্গ অতিক্রম করার পরই দেখা যায় ও পারে বহু মানুষ তাঁর জন্য অপেক্ষা করে আছেন। তাঁদের অভিযোগ, সেই সময় চার দিকে এক জন পুলিশকর্মীকেও কেউ দেখতে পাননি। এই অবস্থায় যাত্রা থামিয়ে দেওয়ার কথা বলেন রাহুলের নিরাপত্তারক্ষীরা। তার পরেই শুক্রবারের জন্য পদযাত্রা স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পুলিশের গাড়িতে তুলে রাহুলকে নিয়ে যাওয়া হয় নিরাপদ জায়গায়। বানিহাল সুড়ঙ্গের সামনে দাঁড়িয়েই রাহুল সাংবাদিকদের বলেন, ‘‘যে পুলিশকর্মীদের আমাদের নিরাপত্তা দেওয়ার কথা ছিল তাঁদের কারও দেখা নেই। আমরা সুড়ঙ্গ পেরিয়ে যাওয়ার পর পুলিশি নিরাপত্তার বন্দোবস্ত সম্পূর্ণ ভেঙে পড়ল। এতে আমার নিরাপত্তারক্ষীরা আপত্তি করেন। তাই আমাকে যাত্রা স্থগিত করে দিতে হয়। আমি আমার নিরাপত্তারক্ষীদের কথা মানতে বাধ্য। তাই আজ (শুক্রবার) আর হাঁটতে পারলাম না।’’ তার পরে কেরলের কংগ্রেস সাংসদ আরও বলেন, ‘‘ভিড় সামলানোর দায়িত্ব তো প্রশাসনের। তারা কোথায়?’’

কংগ্রেস সূত্রে খবর, শুক্রবারের মতো যাত্রা স্থগিত ঘোষণা করার পরও বানিহাল সুড়ঙ্গের সামনেই প্রায় আধঘণ্টা অপেক্ষা করতে হয় রাহুলকে। তার পর তাঁর জন্য গাড়ি আসে। রাহুল গাড়িতে উঠে পড়েন। বৃহস্পতিবারও খারাপ আবহাওয়ার জন্য ভারত জোড়ো যাত্রা বেরোতে পারেনি।

পদযাত্রায় যোগ দিয়েছিলেন ওমরও। তিনি বলেন, ‘‘রাহুল গান্ধীর ভাবমূর্তি উন্নত করতে ভারত জোড়ো যাত্রার আয়োজন করা হয়নি। এটা আসলে দেশের পরিস্থিতি শোধরানোর প্রয়াস।’’

কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা শুরু হয়েছিল গত বছরের ৭ সেপ্টেম্বর তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে। ভারত ঘুরে আগামী ৩০ জানুয়ারি সেই পদযাত্রা শেষ হওয়ার কথা শ্রীনগরে। এর মধ্যে মোট ১২ রাজ্য এবং ২ কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৩,৯৭০ কিলোমিটার পথ অতিক্রম করবে ভারত জোড়ো যাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE