Advertisement
০৩ মে ২০২৪
Karnataka Congress

‘গেরুয়া অপশাসন’ শেষ! উদ্‌যাপন করতে গোমূত্র দিয়ে বিধান সৌধ ‘শুদ্ধকরণ’ কর্নাটক কংগ্রেসের

কর্নাটকে বিধানসভা নির্বাচনে ৬০ শতাংশের বেশি আসন জিতে ক্ষমতায় এসেছে কংগ্রেস। এই নিয়ে গত ৫ মাসের মধ্যে দ্বিতীয় বার বিজেপিকে হারিয়ে কংগ্রেস কোনও রাজ্য দখল করল।

Congress workers in Karnataka uses cow urine in Vidhana Soudha as BJP term ends

কর্নাটক বিধানসভা নির্বাচনে ১৩৫টি আসন পেয়ে জয়ী হয়েছে কংগ্রেস। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৮:৪২
Share: Save:

কর্নাটকে বিপুল আসনে জয়লাভ করে সরকার গঠন করেছে দল। অবসান হয়েছে ‘বিজেপির অপশাসনের’! এমনই দাবি তুলে আনন্দ উদ্‌যাপন করতে সোমবার কর্নাটকের বিধানসভা এবং বিধান পরিষদ ভবন তথা বিধান সৌধ ‘শুদ্ধকরণ’ কর্মসূচির আয়োজন করলেন শাসক কংগ্রেসের নেতাকর্মীরা। ‘শুদ্ধকরণ’ কর্মসূচি হিসাবে গোমূত্র দিয়ে পরিষ্কার করা হল পুরো বিধান সৌধ চত্বর।

কর্নাটক বিধানসভা নির্বাচনে ১৩৫টি আসন পেয়ে জয়ী হয়েছে কংগ্রেস। মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন সিদ্দারামাইয়া। পরাজয় হয়েছে বিজেপির। কংগ্রেসের নেতাকর্মীদের দাবি, সব মিলিয়ে আনন্দ উদ্‌যাপন করতেই তাঁরা এই ‘শুদ্ধকরণ’ কর্মসূচির আয়োজন করেছিলেন। আর তার জন্যই গোমূত্র দিয়ে পরিষ্কার করা হয়েছে পুরো বিধান সৌধ চত্বর।

ঘটনাচক্রে, এই বছরের জানুয়ারিতে কর্নাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি তথা উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার মন্তব্য করেছিলেন, ‘‘বিধান সৌধ পরিষ্কার করার জন্য শীঘ্রই উপকরণ নিয়ে আসবে কংগ্রেস। আমার কাছে বিধান সৌধ শুদ্ধ করার জন্য গোমূত্র আছে।’’

প্রসঙ্গত, কর্নাটকে বিধানসভা নির্বাচনে ৬০ শতাংশের বেশি আসন জিতে ক্ষমতায় এসেছে কংগ্রেস। এই নিয়ে গত ৫ মাসের মধ্যে দ্বিতীয় বার বিজেপিকে হারিয়ে কংগ্রেস কোনও রাজ্য দখল করল। প্রথমে হিমাচল প্রদেশে। তার পরেই কর্নাটক।

শনিবার কর্নাটকের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন সিদ্দারামাইয়া। শনিবার দুপুরে মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেছেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা। এই নিয়ে দ্বিতীয় বার কর্নাটকের মুখ্যমন্ত্রী হলেন তিনি। উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন কর্নাটক প্রদেশ কংগ্রেসের সভাপতি ডিকে শিবকুমার। সিদ্দা এবং শিবকুমারের পাশাপাশি, শনিবার শপথ নিয়েছেন একাধিক পূর্ণমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE