Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

২০০ টাকা কেজি মাংস, তবু কিনতে ভিড়; মুরগি বা পাঁঠার নয় কিন্তু!

সংবাদ সংস্থা
২৭ ডিসেম্বর ২০১৮ ১৪:২৯
এভাবেই বিক্রি হচ্ছে ইঁদুর।

এভাবেই বিক্রি হচ্ছে ইঁদুর।

বাজারে ঘুরে ঘুরে কত কিছুই তো কিনেছেন, কিন্তু রান্না করা বা না-করা ইঁদুর কেনার কথা কখনও ভেবেছেন কি? নাক সিঁটকাবেন না, আমাদের আশেপাশের রাজ্যেই এরকম জায়গা আছে যেখানে বাজারে রীতিমত সাজিয়ে বসেছে ইঁদুর বিক্রির হাট! শুধু তাই নয়, তা কিনতে বেশ ভালো মতন ভিড়ও হয়েছে সেখানে!

সম্প্রতি এরকমই একটি দৃশ্য দেখা গেল অসমের কুমারীকাটা অঞ্চলের স্থানীয় বাজারে। থরে থরে সাজানো আছে ইঁদুর এবং তা কিনতে রীতিমতো ভিড় জমিয়েছেন স্থানীয় মানুষেরা। স্থানীয়দের মতে মুরগি বা শুয়োরের মাংস থেকেও ইঁদুরের মাংস বেশি জনপ্রিয় এই অঞ্চলে। তাই ইঁদুর বিক্রির ব্যবসাও এখন ‘ট্রেন্ডিং’ এই অঞ্চলে।

কিন্তু শুধু খাদ্যাভ্যাসের জন্যই নয় অর্থনৈতিক কারণেও এই প্রথার প্রচলন দেখা যায় এই অঞ্চলে। চাষের জমি থেকে রাতের অন্ধকারে ইঁদুর শিকারে বের হয় এখানকার দরিদ্র আদিবাসী চাষীরা। এছাড়াও শীতকালে চায়ের চাষ ভাল হয় না বলে, অসমের চা বাগানের শ্রমিকেরা এই ইঁদুর ধরে বাজারে বিক্রি করার কাজে লেগে পড়েন। কিন্তু রাতের অন্ধকারে কেন? প্রতিযোগিতা তো এখানেও। তাই ইঁদুর ধরার এই প্রতিযোগিতায় অন্যদের থেকে এগিয়ে থাকতেই রাতের অন্ধকারেই মাঠে নামতে হয় গরিব চাষীদের।

Advertisement



আরও পড়ুন: দেশ জুড়ে বন্ধ হতে পারে বহু এটিএম!

তবে খুব একটা সস্তা নয় কিন্তু ইঁদুরের মাংস। প্রতি কেজি ইঁদুরের মাংসের দাম প্রায় দু’শ টাকা বলে জানা গেছে স্থানীয় সূত্রে।

আরও পড়ুন: ‘পোজ় না দিয়ে শ্রমিক বাঁচান’! খনি-কাণ্ডে তির রাহুলের

আরও পড়ুন

Advertisement