Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

১৩ জানুয়ারি থেকে করোনা টিকাকরণ, জানাল স্বাস্থ্য মন্ত্রক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ জানুয়ারি ২০২১ ১৭:৫৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আগামী ১৩ জানুয়ারি থেকে দেশ জুড়ে করোনা টিকাকরণ অভিযান শুরু হতে চলেছে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘‘প্রস্তুতি সম্পূর্ণ। ১৩ তারিখের মধ্যেই আমরা টিকাকরণের কাজ শুরু করে দেব।’’

গত ২ জানুয়ারি দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫১৭টি কেন্দ্রে টিকাকরণ প্রক্রিয়ার মহড়া বা ‘ড্রাই রান’ চালানোর পরেই করোনা টিকা ব্যবহারের পরিকাঠামো তৈরির ক্ষেত্রে সাফল্যের কথা জানিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তার আগে দেশের চার রাজ্য পঞ্জাব, অসম, গুজরাত এবং অন্ধ্রপ্রদেশে এই মহড়া টিকা কর্মসূচি চালানো হয়েছিল।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে মঙ্গলবার দাবি করা হয়েছে, জরুরি অবস্থায় ব্যবহারের অনুমোদনের ১০ দিনের মধ্যেই টিকা উৎপাদন ও ব্যবহারের প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে। এ সংক্রান্ত পরিকাঠামোও তৈরি। তাই এই পরিস্থিতিতে দ্রুত টিকাকরণ শুরুর সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

আরও পড়ুন: বঙ্গ রাজনীতির ‘ওয়্যাগ’ কাহিনি, পরিত্রাণ খুঁজছে জেরবার বিজেপি

‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’ (ডিসিজিআই)-এর তরফে ইতিমধ্যেই ‘নিয়ন্ত্রিত জরুরি প্রয়োগ’-এর জন্য কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। অক্সফোর্ড ইনস্টিটিউট এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড ভারতে উৎপাদনের দায়িত্বে রয়েছে পুণের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। অন্যদিকে, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)-র সহায়তায় কোভ্যাক্সিন তৈরি করেছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক।

আরও পড়ুন: বার্ড ফ্লু: ‘রাজ্যের বিপর্যয়’ ঘোষণা কেরলের

আরও পড়ুন

Advertisement