Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

স্বাস্থ্য বিমা থাকলে কোভিড রোগীদের ‘ক্যাশলেস’ পরিষেবা দিতেই হবে, নির্দেশ দিল আইআরডিএআই

ভূরি ভূরি অভিযোগ উঠে আসায় বিষয়টি নিয়ে সক্রিয় হন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ এপ্রিল ২০২১ ২১:৫৪
Save
Something isn't right! Please refresh.
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

Popup Close

যে হারে করোনা সংক্রমণ বাড়ছে দেশে, তাতে শয্যার সঙ্কুলান করা যাচ্ছে না। তার উপর স্বাস্থ্যবিমার আওতায় করোনার চিকিৎসা করাতে গিয়ে হাসপাতালে হেনস্থার শিকার হতে হচ্ছে বলে উঠে আসছে ভূরি ভূরি অভিযোগ। সেই নিয়ে এ বার হাসপাতালগুলিকে সতর্ক করল ভারতীয় স্বাস্থ্যবিমা নিয়ন্ত্রক এবং উন্নয়ন সংস্থা (আইআরডিএআই)। তারা জানিয়েছে, ‘ক্যাশলেস’ বিমা থাকলে করোনা রোগীকে সেই পরিষেবা দেওয়া বাধ্যতামূলক। অন্যথায় কড়া ব্যবস্থা নেওয়া হবে।

দেশে যে স্বাস্থ্যবিমা সংস্থাগুলি রয়েছে, তাদের সঙ্গে একাধিক হাসপাতালের সংযোগ রয়েছে, যার আওতায় বিমাগ্রাহক যে কোনও হাসপাতালে বিমার অর্থে চিকিৎসা করানোর সুবিধা পান। এই বিমা আবার দু’ধরনের হয়, ক্যাশলেস এবং নন-ক্যাশলেশ। ক্যাশলেশ বিমা হলে, রোগী শুধু ন্যূনতম ফি দিয়ে হাসপাতালে ভর্তি হয়ে যান। তাঁর চিকিৎসার যাবতীয় খরচ সরাসরি মিটিয়ে দেয় বিমা সংস্থা। বিমা নন-ক্যাশলেস হলে, চিকিৎসার খরচ নিজেই জোগাতে হয় রোগীকে। পরে সেই বিল বিমা সংস্থাকে দিলে, তাঁর অ্যাকাউন্টে ওই টাকা জমা পড়ে যায়।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় যে ভাবে উত্তরোত্তর সংক্রমণ বেড়ে চলেছে, তাতে হাসপাতালগুলিতে ভিড় বাড়ছে। কিন্তু ক্যাশলেশ বিমার সুবিধা থাকা সত্ত্বেও বহু হাসপাতাল রোগীদের সেই সুবিধা থেকে বঞ্চিত করছে বলে অভিযোগ উঠে আসছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। এমন পরিস্থিতিতে শুক্রবার আইআরডিএআই কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শুধু স্বাস্থ্যবিমার সঙ্গে সংযুক্ত হাসপাতালই নয়, কোভিডের জন্য যে সমস্ত অস্থায়ী হাসপাতাল গড়ে উঠেছে, সেখানেও ক্যাশলেস চিকিৎসার বিষয়টি নিশ্চিত করতে বলেন।

Advertisement

তার পরই তড়িঘড়ি আইআরডিএআই-এর তরফে একটি বিবৃতি প্রকাশ করে বিভিন্ন বিমা সংস্থার সঙ্গে সংযুক্ত হাসপাতালগুলিকে সতর্ক করে দেওয়া হয়। শুধু তাই নয়, সাধারণ মানুষকে সতর্ক করে তারা জানায়, বিমা সংস্থার সঙ্গে সংযুক্ত হওয়া সত্ত্বেও কোনও হাসপাতাল যদি ক্যাশলেস পরিষেবা দিতে অস্বীকার করে, সে ক্ষেত্রে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট বিমা সংস্থার কাছে অভিযোগ জানাতে হবে। www.irdai.gov.in ওয়েবসাইটে গিয়েও অভিযোগ জানানো যাবে বলে জানানো হয়েছে। সেখানে বিভিন্ন বিমা সংস্থার ইমেল আইডি-ও পাওয়া যাবে। তার পরেও যদি সময় মতো বিমা সংস্থা যদি কোনও ব্যবস্থা না নেয়, বা তাদের সঙ্গে সহযোগিতা না করে, সে ক্ষেত্রে policyholder.gov.in ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে আইআরডিএআই-এর গ্রাহক পরিষেবা দফতরে সরাসরি অভিযোগ জানাতে বলা হয়েছে। এ ছাড়াও ১৫৫২৫৫ অথবা ১৮০০-৪২৫৪-৭৩২ (টোল ফ্রি) নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement