Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus in India

তৃতীয় ঢেউয়ে প্রস্তুতি নেই, জানাল কেন্দ্র

সরকারি ভাবে কিছু না-বললেও মোদী সরকারের মন্ত্রীরা আদালতের এই অতি-সক্রিয়তায় ক্ষুব্ধ। কারণ আদালত কেন্দ্রের খামতি ধরায় সরকারকেই অস্বস্তিতে পড়তে হচ্ছে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পরে তৃতীয় ঢেউ এলে তা সরকার কী ভাবে সামলাবে?

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পরে তৃতীয় ঢেউ এলে তা সরকার কী ভাবে সামলাবে? ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২১ ০৬:৫৩
Share: Save:

মোদী সরকারকে প্রশ্ন করলেন সুপ্রিম কোর্টের বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড়।

কেন্দ্রের হয়ে সলিসিটর জেনারেল তুষার মেহতা জবাব দিলেন, “আপনারাই বলে দিন!”

শুনে অবাক বিচারপতিরা বললেন, “আমরা চাই আপনি আমাদের বলুন, কোভিডের তৃতীয় ঢেউ সামলাতে আপনারা কতখানি তৈরি?”

শুধু সুপ্রিম কোর্ট নয়। দিল্লি, বম্বে, মাদ্রাজ হাইকোর্টে প্রায় রোজই কোভিড পরিস্থিতি নিয়ে শুনানি হচ্ছে। অক্সিজেনের অভাব থেকে আইসিউ বেড, রেমডেসিভিয়ার ওষুধ থেকে কোভিডের প্রতিষেধক নিয়ে বিচারপতিরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে খুঁটিয়ে খুঁটিয়ে গোটা পরিস্থিতি জেনে নিচ্ছেন। তার পরে সরকারের খামতি ঢাকতে প্রয়োজনীয় নির্দেশ দিচ্ছেন। আইনজীবী থেকে আমলারা বলছেন, কার্যত আদালতই কোভিড পরিস্থিতির মোকাবিলায় সরকারকে পরিচালনা করছে। আজ সুপ্রিম কোর্ট নিজেই বিভিন্ন রাজ্যের হাই কোর্টের প্রশংসা করে বলেছে, হাই কোর্টগুলি কার্যকারিতার সঙ্গে কোভিডের মোকাবিলা নজরদারি করছে।

প্রবীণ আইনজীবীদের মতে, সরকারের গাফিলতি ও ব্যর্থতার জন্যই বিচার বিভাগকে এত সক্রিয় হয়ে উঠতে হয়েছে। কেন্দ্রীয় সরকার কখনও সুপ্রিম কোর্টে, কখনও হাইকোর্টে বারবার আর্জি জানিয়েছে, বিচারপতিরা এমন কোনও নির্দেশ যেন না দেন, যা পালন করা অসম্ভব। নির্দেশ পালন না-হলে আদালত অবমাননার জন্য সরকারি আমলাদের শাস্তি হবে বলে দিল্লি হাইকোর্ট হুঁশিয়ারি দেওয়াতেও, কেন্দ্রকে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে হয়েছে।

সরকারি ভাবে কিছু না-বললেও মোদী সরকারের মন্ত্রীরা আদালতের এই অতি-সক্রিয়তায় ক্ষুব্ধ। কারণ আদালত কেন্দ্রের খামতি ধরায় সরকারকেই অস্বস্তিতে পড়তে হচ্ছে। কিন্তু প্রবীণ আইনজীবীদের বক্তব্য, প্রশাসনিক স্তরে শূন্যতা তৈরি হলেই বিচার বিভাগকে তা ঢাকতে সক্রিয় হয়ে উঠতে হয়। মোদী সরকার কোভিডের দ্বিতীয় ঢেউ সামলাতে যথেষ্ট প্রস্তুতি নেয়নি। তাই এখন আদালত সরকারকে নাকে দড়ি দিয়ে দৌড় করাচ্ছে।

সুপ্রিম কোর্ট আজ প্রশ্ন তুলেছে, কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পরে তৃতীয় ঢেউ এলে তা সরকার কী ভাবে সামলাবে? বিজ্ঞানসম্মত পরিকল্পনা দরকার। সলিসিটর জেনারেল মেহতা বলেন, কোনও কিছুই ‘স্ট্যাটিক’ নয়। বিচারপতি চন্দ্রচূড় বলেন, “কোনও কিছুই স্ট্যাটিক নয়, সে তো ঠিক। কিন্তু তা কবে ডায়নামিক হবে? আমরা তো প্যানডেমিকে রয়েছি।” বিচারপতিরা বলেন, কেন্দ্রীয় সরকার আজকের পরিস্থিতি নিয়ে ভাবছে। ভবিষ্যতের পরিকল্পনা কোথায়?

মেহতা জবাব দেন, “তা এখনও ঠিক হয়নি!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE