×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

বাজারে এলেই সমস্ত দিল্লিবাসীকে ৩-৪ সপ্তাহের মধ্যে টিকাকরণের প্রতিশ্রুতি আপ সরকারের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি২৮ নভেম্বর ২০২০ ১৮:১৪
দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। ছবি: সংগৃহীত।

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। ছবি: সংগৃহীত।

বাজারে আসার তিন থেকে চার সপ্তাহের মধ্যে সমস্ত দিল্লিবাসীকে কোভিড টিকা দেবে আপ সরকার। এমনটাই প্রতিশ্রুতি দিলেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন।

শনিবার সত্যেন্দ্র বলেন, “দিল্লিতে করোনার প্রতিষেধক এলেই পলিক্লিনিকের মতো স্বাস্থ্যকেন্দ্রগুলির সাহায্য সমস্ত দিল্লিবাসীকে তিন থেকে চার সপ্তাহের মধ্যে টিকা দেওয়া হবে।”

দেশে কোভিড টিকা প্রস্তুতির অগ্রগতি তথা সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখতে শনিবার সকাল থেকে আমদাবাদ, হায়দরাবাদ এবং পুণের তিনটি টিকা প্রস্তুতকারী কেন্দ্রে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘটনাচক্রে, মোদীর পরিদর্শনের মাঝেই এই ঘোষণা করেছেন দিল্লির অরবিন্দ কেজরীবাল সরকারের মন্ত্রী।

Advertisement

আরও পড়ুন: কয়লা-কাণ্ডে বাড়িতে সিবিআই, অসুস্থ হয়ে ইসিএল-এর নিরাপত্তা আধিকারিকের মৃত্যু

আরও পড়ুন: করোনা আবহে অযোধ্যায় রামের ‘বরযাত্রা’ বাতিল করল ভিএইচপি

কেন্দ্রীয় সরকারের বিচারে দেশের যে আটটি রাজ্যে কোভিড পরিস্থিতির অবনতি হয়েছে, তার মধ্যে দিল্লিও রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫ হাজার ৪৮২ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৯৮ জনের। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজধানীতে ৫ লক্ষ ৫৬ হাজার ৭৪৪ জনের মধ্যে সংক্রমণ ঘটেছে। সেই সঙ্গে মৃত্যু হয়েছে ৮ হাজার ৯০৯ জন রোগীর। কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ লক্ষ ৯ হাজার ৬৫৪ জন। ফলে এই মুহূর্তে দিল্লিতে সক্রিয় রোগীর সংখ্যা ৩৮ হাজার ১৮১। তবে সম্প্রতি উৎসবের মরসুমে রাজধানীতে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের ঊর্ধ্বমুখী হয়েছে। যা নিয়ে দুশ্চিন্তা বাড়ছে প্রশাসনের। দিল্লির স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী, সংক্রমণের হার বা ‘পজিটিভিটি রেট’ ক্রমশই বাড়ছে রাজধানীতে। বুধবারের ৮.৪৯ শতাংশ থেকে বৃহস্পতিবার তা বেড়ে দাঁড়ায় ৮.৬৫ শতাংশে। যদিও শুক্রবার তা সামান্য কমে হয় ৮.৫১ শতাংশ। ফলে টিকাকরণ ছাড়া এই ভাইরাসের মোকাবিলা করা দুরূহ হয়ে পড়ছে বলেই মনে করছে প্রশাসনের একাংশ।

Advertisement