Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coronavirus in India

করোনাকালে সস্তা হল অক্সিজেন, টিকা-সহ ১৬ চিকিৎসা সরঞ্জামে শুল্ক ছাড়ের ঘোষণা কেন্দ্রের

দেশ জুড়ে করোনা রোগীদের চিকিৎসায় দিল্লি-সহ একাধিক রাজ্যে অক্সিজেনের সঙ্কট চরমে পৌঁছেছে। সেই সঙ্কট কাটাতে শনিবার এই পদক্ষেপ করল কেন্দ্র।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ১৬:৪৭
Share: Save:

করোনা রোগীদের চিকিৎসায় অক্সিজেন সঙ্কটের মোকাবিলা করতে অবিলম্বে অক্সিজেন সিলিন্ডারের উপর থেকে আমদানি ও স্বাস্থ্য শুল্ক ছাড় দিল কেন্দ্রীয় সরকার। শনিবার এই ঘোষণা করেছে কেন্দ্র। এর ফলে আজ, শনিবার থেকেই সস্তা হল অক্সিজেন সিলিন্ডার। কেন্দ্রের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আপাতত আগামী ৩ মাস পর্যন্ত এই ছাড় বলবৎ থাকবে। অক্সিজেন ছাড়াও বিদেশ থেকে আমদানি করা করোনার টিকার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে।

দেশের করোনা পরিস্থিতি নিয়ে শনিবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় যে অক্সিজেন সিলিন্ডারের ক্ষেত্রে ১২ শতাংশ পণ্য পরিসেবা করের পুরোটাই ছাড় দেওয়া হবে। পাশাপাশি, অক্সিজেন সরবরাহকারী চিকিৎসা সরঞ্জাম এবং করোনার ওষুধের আমদানিতেও ছাড় ঘোষণা করা হয়েছে। এই ছাড়ের আওতায় রয়েছে চিকিৎসার কাজে ব্যবহৃত অক্সিজেন, অক্সিজেন কনসেনট্রেটর, ফ্লো মিটার, রেগুলেটর, কানেক্টর-সহ একাধিক সরঞ্জাম।

সম্প্রতি রেমডেসিভির-এর মতো করোনার ওষুধেও ছাড় দেওয়া হয়েছিল। তবে দেশ জুড়ে করোনা রোগীদের চিকিৎসায় দিল্লি-সহ একাধিক রাজ্যে অক্সিজেনের সঙ্কট চরমে পৌঁছেছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে সেই সঙ্কট কিছুটা কাটবে বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী সম্প্রতি রেমডেসিভির এবং এর এপিআই-এর উপর থেকে সাধারণ আমদানি শুল্কে ছাড় ঘোষণা করেছেন। তবে করোনা রোগীদের অক্সিজেন দিতে যে সরঞ্জামের প্রয়োজন, তাতেও আমদানি শুল্কে ছাড়ের প্রয়োজন ছিল। অক্সিজেনের চাহিদা মেটাতে এবং এর উৎপাদন বাড়াতে অক্সিজেন সিলিন্ডার-সহ ১৬টি চিকিৎসা সরঞ্জামের উপর থেকে অবিলম্বে আমদানি ও স্বাস্থ্য শুল্ক সম্পূর্ণ তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE