×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

মদ্যপায়ীদের জন্য বিশেষ ব্যবস্থা, পাস দেখিয়ে কিনতে পারবেন নির্দিষ্ট পরিমাণ মদ

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম ০২ এপ্রিল ২০২০ ১৯:০৬
কেরলে দেওয়া হবে মদের পাস। প্রতীকী চিত্র।

কেরলে দেওয়া হবে মদের পাস। প্রতীকী চিত্র।

জরুরী পরিষেবা ছাড়া গোটা দেশে সব কিছু বন্ধ রাখা হয়েছে, বন্ধ মদের দোকানও। কিন্তু যাঁরা প্রতিদিন মদ্যপানে অভ্যস্ত, তাঁদের অনেকের মধ্যে শারীরিক ও মানসিক সমস্যা দেখা দিচ্ছে। এমন কি এই কারণে কয়েক জন আত্মহত্যা করেছেন বলেও খবরে প্রকাশ। তাই এই সমস্যা এড়াতে মদ্যপায়ীদের জন্য বিশেষ পাসের ব্যবস্থা করল কেরল সরকার।

মদ্যপান করতে না পেরে যাঁরা হতাশা এমনকি প্রবল উইথড্রয়াল সিম্পটমে ভুগছেন, তাঁরা যাতে চরম সিদ্ধান্ত না নিয়ে ফেলেন তাই নিয়ন্ত্রিত মাত্রায় মদ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেরল সরকার। সেক্ষেত্রে সরকারের দেওয়া বিশেষ পাস দেখিয়ে মদ কেনা যাবে। সরকারি নির্দেশে বলা হয়েছে, নির্দিষ্ট পরিমাণ ইন্ডিয়ান মেড ফরেন লিকার বিক্রির ব্যবস্থা করা হচ্ছে। আবগারি দফতর থেকে নিয়ন্ত্রিত ভাবে বিক্রি করা হবে এই মদ।

প্রথমে পরিচয়পত্র ও চিকিৎসকের প্রেস্ক্রিপশন, যা থেকে বোঝা যায় ওই ব্যক্তি সিভিয়ার উইথড্রয়াল সিম্পটমে ভুগছেন, দেখিয়ে পাস পাস পাওয়া যাবে। সেটির জন্য যেতে হবে স্থানীয় আবগারি অফিসে। পাস পাওয়ার পর যেতে হবে বেভারেজ কর্পোরেশন ম্যানেজিং ডিরেক্টরের অফিসে। তারপর সেখান থেকে মদের ব্যবস্থা করা হবে।

Advertisement

আরও পড়ুন: খালি গায়ে ক্যামেরায় চলে এলেন মহিলা সংবাদিকের বাবা

দেশে মাথা পিছু মদ বিক্রির নিরিখে কেরল সবার উপরে। রাজ্যে করের বড় একটি অংশ উঠে আসে মদ বিক্রি থেকে। ২০১৮-১৯ অর্থবর্ষে কেরলে রেকর্ড পরিমাণ মদ বিক্রি হয়েছে। ওই বছর কেরল স্টেট বেভারেজ কর্পোরেশনের মাধ্যমে ১৪ হাজার ৫০৮ কোটি টাকার মদ বিক্রি হয়। তার আগের অর্থবর্ষে এই পরিমাণ ছিল প্রায় ১১ হাজার কোটি টাকা।

আরও পড়ুন: করোনা লড়াইয়ে ভারতকে সাহায্য করতে এগিয়ে এল চিনা অ্যাপ টিকটক

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের সঙ্গে। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা, তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি প্রকাশযোগ্য বলে বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

Advertisement