Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সস্তায় টিকা দিতে সিরামকে সাহায্য গেটস-ফাউন্ডেশনের

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৮ অগস্ট ২০২০ ০৪:২৪
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

ভারত-সহ তৃতীয় বিশ্বের গরিব দেশগুলিকে কম খরচে করোনার প্রতিষেধক দিতে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে ১৫ কোটি ডলার দেবে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। এই চুক্তির ফলে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলিতে তিন ডলার বা ২০০-২৫০ টাকার মধ্যে তাদের সংস্থায় উৎপাদিত প্রতিষেধক বিক্রি করতে বাধ্য থাকবে সিরাম।

প্রতিষেধক উৎপাদনের প্রশ্নে বিশ্বের সবচেয়ে বড় সংস্থা সিরাম। গত মাসেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বানানো প্রতিষেধকের ভারতে গবেষণা, পরীক্ষামূলক প্রয়োগ ও সফল হলে তা এ দেশে ব্যবহারের অনুমতি পেয়েছে সিরাম। গত কাল মার্কিন সংস্থা নোভাভ্যাক্সও এই ভারতীয় সংস্থাটির সঙ্গে চুক্তির বিষয়ে জানায়। ওই চুক্তি অনুযায়ী, ওই সংস্থার প্রতিষেধকের উৎপাদন ও সরবরাহের বরাত পেয়েছে সিরাম।

বিশেষজ্ঞরা বলছেন, বিল ও মেলিন্ডা গেটস সংস্থার সঙ্গে চুক্তি হওয়ায় ওই দু’টি প্রতিষেধক উৎপাদন করার ক্ষেত্রে অর্থজনিত সমস্যায় পড়তে হবে না সিরামকে। সংস্থা সূত্রে জানা গিয়েছে, চুক্তি অনুযায়ী প্রায় ১০ কোটি প্রতিষেধক বানাবে সিরাম। ভারত-সহ অন্য নিম্ন ও মধ্যবিত্ত দেশগুলিতে ২০০ থেকে ২৫০ টাকার মধ্যে দুই সংস্থার প্রতিষেধক বিক্রি করতে বাধ্য থাকবে সিরাম। গোড়ায় যার দাম ধরা হয়েছিল হাজার টাকা।

Advertisement

আরও পড়ুন

Advertisement