Advertisement
১১ মে ২০২৪
Coronavirus Lockdown

Coronavirus Lockdown: শপিং মল ও রেস্তরাঁ আংশিক খুলবে, লকডাউন আরও শিথিল উত্তরপ্রদেশে

সরকারি নির্দেশিকা অনুযায়ী, কন্টেনমেন্ট জোনের বাইরের দোকান-বাজার সপ্তাহের ৫ দিন খোলা যাবে।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৪:১৩
Share: Save:

সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ক্রমশ কমতে থাকায় রাজ্যে লকডাউনের বিধিনিষেধ আরও শিথিল করল উত্তরপ্রদেশ সরকার। মাস দুয়েক পর উত্তরপ্রদেশের সমস্ত শপিং মল এবং রেস্তরাঁ খোলার অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যদিও সপ্তাহান্তে তা আগের মতোই বন্ধ রাখতে হবে বলে জানিয়েছে প্রশাসন।

প্রশাসনের নির্দেশ, রেস্তরাঁগুলি খুললেও সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আপাতত আসনসংখ্যার অর্ধেক ভর্তি করাতে পারবে তারা। সেই সঙ্গে, সপ্তাহের কাজের দিনে রাত ৯টা পর্যন্ত শপিং মল এবং রেস্তরাঁ খোলা রাখা যাবে বলেও জানিয়েছে প্রশাসন।

সরকারি নির্দেশিকা অনুযায়ী, কন্টেনমেন্ট জোনের বাইরের দোকান-বাজার সপ্তাহের ৫ দিন খোলা যাবে। ওই ৫ দিনে কার্ফুর সময়সীমাও খানিকটা শিথিল করেছে উত্তরপ্রদেশ। প্রতিদিন ২ ঘণ্টা করে কমিয়ে সকাল ৯টা থেকে রাত ৭টা পর্যন্ত কার্ফু জারি থাকবে। যদিও সপ্তাহান্তে কার্ফু আগের মতোই বহাল থাকবে। এ ছাড়া, সরকারি-বেসরকারি অফিসগুলো পুরো কর্মী নিয়েই কাজ করতে পারবে বলে জানানো হয়েছে। বিয়ে বা অন্য কোনও অনুষ্ঠানে ৫০ জন পর্যন্ত মানুষের জমায়েত করা যাবে। ধর্মীয় স্থলেও ওই একই সংখ্যক মানুষ সমবেত হতে পারবেন।

লকডাউন শিথিল করলেও যোগী-রাজ্যে এখনও বন্ধ থাকবে সিনেমা হল, স্টেডিয়াম, জিম, সুইমিং পুল, স্কুল, কলেজ-সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান। প্রসঙ্গত, ৬০০-র নীচে কোভিড রোগী রয়েছেন, এমন জেলাগুলিতে ১ জুন থেকে ধীরে ধীরে লকডাউন শিথিল করতে শুরু করে উত্তরপ্রদেশ সরকার। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এই মুহূর্তে উত্তরপ্রদেশে সক্রিয় রোগী রয়েছেন ৪ হাজার ৯৫৭ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ কমে হয়েছে ৩৮৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE