Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

উহান থেকে ভারতীয়দের ফেরাতে বিশেষ বিমান, চিকিৎসক নিয়ে রওনা আজই

উহান শহরে ৩২৫ জনের বেশি ভারতীয় বর্তমানে আটকে রয়েছেন। তাঁদের সকলের সঙ্গেই যোগাযোগ করে দেশের ফেরত আনার কথা জানানো হয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ জানুয়ারি ২০২০ ১১:২৩
Save
Something isn't right! Please refresh.
আজ, শুক্রবার দিল্লি থেকে রওনা দেবে বিমান। প্রতীকী ছবি।

আজ, শুক্রবার দিল্লি থেকে রওনা দেবে বিমান। প্রতীকী ছবি।

Popup Close

করোনাভাইরাস পরবর্তী পরিস্থিতিতে চিনের উহানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে বিমান পাঠাচ্ছে ভারত। আজ, শুক্রবারই চিনের উহান শহরে পৌঁছবে ওই বিমান।

সূত্রের খবর, হুবেই প্রদেশে মোট ১২০০ ভারতীয় বাস করেন। তার মধ্যে ৬০০ জনের সঙ্গে যোগাযোগ করা গিয়েছে এখনও পর্যন্ত। তার মধ্যে উহান শহরে ৩২৫ জনের বেশি ভারতীয় বর্তমানে আটকে রয়েছেন। এই ৩২৫ জনের সকলের সঙ্গেই যোগাযোগ করে দেশের ফেরত আনার কথা জানানো হয়েছে। সেই মতো তাঁরা প্রত্যেকেই উহানে অপেক্ষা করছেন।

ভারতীয় বোয়িং ৭৪৭ বিমান এ দিন মুম্বই থেকে রওনা দেবে। সেখান থেকে ঘণ্টা খানেকের জন্য দিল্লিতে নামবে। দিল্লি থেকে চিনের উহান শহরের দূরত্ব বিমানে ছয় ঘণ্টা। বেলা সাড়ে ১২টা নাগাদ রওনা দেওয়ার কথা বিমানটির। দিল্লি থেকে ওই বিমানে চিকিৎসার যাবতীয় সরঞ্জাম নেওয়া হবে। সঙ্গে যাবেন পাঁচ জন চিকিৎসক।

Advertisement

আরও পড়ুন: চিনে মৃত বেড়ে ২১৩, করোনাভাইরাস নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করল হু

করোনাভাইরাস সম্পর্কে এগুলো জানেন?

উহান থেকে প্রত্যেক যাত্রীকেই প্রাথমিক চিকিৎসা দিয়ে তারপর বিমানে তোলা হবে। কারও মধ্যে যদি আগে থেকেই সংক্রমণ থাকে, তা হলে তাঁকে এ দেশে ফিরিয়ে আনা হবে না। ভাইরাসের ছড়িয়ে পড়া আটকাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সব কিছু ঠিক থাকলে আগামীকাল, শনিবার বিকেলে উহানে আটকে থাকা ভারতীয়দের নিয়ে দেশে ফিরে আসবে বিমানটি।


আরও পড়ুন: জামিয়ার বাইরে সিএএ-বিরোধী মিছিলে গুলি, দর্শক দিল্লি পুলিশ

এই বিমানে মাস্ক, গ্লাভস, ওষুধ যথাযথ পরিমাণে মজুত থাকবে। প্রত্যেক যাত্রীর আসনে আলাদা জল এবং খাবারের ব্যবস্থা থাকবে।

চিনের উহান শহরই করোনাভাইরাসের কেন্দ্র। সেখান থেকেই এই প্রাণঘাতী ভাইরাস ক্রমশ ছড়িয়ে পড়ছে চিন জুড়ে। বিশ্বের ১৮টি দেশেও সংক্রমণ ছড়িয়েছে। চিনে মৃত্যু হয়েছে অন্তত ২১৩ জনের। আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন হাজারেরও বেশি মানুষ। সম্প্রতি কেরলেও এক ছাত্রের দেহে এই ভাইরাস মিলেছে।



Tags:
China Coronavirus Indiaকরোনাভাইরাসচিন
Something isn't right! Please refresh.

Advertisement