Advertisement
০২ মে ২০২৪
Black Fungus

Black Fungus: মহামারি আইনে বিশেষ রোগ হিসাবে তেলঙ্গানায় চিহ্নিত ‘ব্ল্যাক ফাঙ্গাস’, রাজস্থানে ঘোষিত মহামারি

এর আগে রাজস্থান সরকার ব্ল্যাঙ্ক ফাঙ্গাসকে মহামারি হিসাবে ঘোষণা করে। রোগের মোকাবিলায় নির্দিষ্ট কিছু আইনও এনেছে রাজস্থান সরকার।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৩:২০
Share: Save:

‘ব্ল্যাক ফাঙ্গাস’-কে মহামারি আইনে বিশেষ রোগ হিসাবে চিহ্নিত করল তেলঙ্গানা। তেলঙ্গানা সরকারের পক্ষ থেকে নির্দেশ দিয়ে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া নির্দেশ মেনে যেন ব্ল্যাঙ্ক ফাঙ্গাসের চিকিৎসা করা হয়।

বুধবার এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে তেলঙ্গানা সরকারের স্বাস্থ্য দফতর। পাশাপাশি তেলঙ্গানা সরকারের পক্ষ থেকে রাজ্যের সমস্ত সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিকে বলা হয়েছে, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত, সন্দেহভাজনদের তথ্য যেন সঙ্গে সঙ্গে প্রশাসনকে জানানো হয়। দৈনিক ভিত্তিতে এই রিপোর্ট পাঠাতে বলেছে সে রাজ্যের স্বাস্থ্য দফতর।

তেলঙ্গানা সরকারের আয়ুষ মন্ত্রকের সচিব জানিয়েছেন, যাঁরা আগে করোনা আক্রান্ত হয়েছিল, তাঁদের মধ্যেই ব্ল্যাক ফাঙ্গাস রোগের প্রভাব দেখা দিচ্ছে সবচেয়ে বেশি। দীর্ঘদিন ধরে এই করোনা আক্রান্তরা স্টেরয়েড ও ওষুধের উপর রয়েছেন, তারপরেই তাঁদের আক্রমণ করছে ব্ল্যাক ফাঙ্গাস।

এর আগে রাজস্থান সরকার ব্ল্যাঙ্ক ফাঙ্গাসকে মহামারি হিসাবে ঘোষণা করে। রোগের মোকাবিলায় নির্দিষ্ট কিছু আইনও এনেছে রাজস্থান সরকার। এ ছাড়াও এই রোগের প্রভাব পড়তে শুরু করেছে মহারাষ্ট্র, কর্নাটক, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ ও বিহারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Black Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE