Advertisement
০৫ মে ২০২৪
coronavirus

দেশে আক্রান্ত বেড়ে সাড়ে ৫৩ হাজার, শুধু মহারাষ্ট্রেই সংক্রমণ ৩১ হাজার ছাড়াল

করোনার দ্বিতীয় ঢেউয়ে আরও বেসামাল অবস্থা তৈরি হচ্ছে মহারাষ্ট্র জুড়ে। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যা এখনও অবধি সর্বোচ্চ।

দেশের কোভিড পরিসংখ্যান।

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ০৯:৫৯
Share: Save:

করোনার দ্বিতীয় ঢেউয়ে আরও বেসামাল অবস্থা তৈরি হচ্ছে মহারাষ্ট্র জুড়ে। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যা এখনও অবধি সর্বোচ্চ। করোনা অতিমারি পর্বে এখনও পর্যন্ত দেশের কোনও রাজ্যে এক দিনে এত সংখ্যক মানুষ এর আগে আক্রান্ত হননি। একদিনে ৩১ হাজার ৮৫৫ জন আক্রান্ত হয়েছেন সেখানে। এর মধ্যে শুধু মাত্র মুম্বইয়ে আক্রান্ত ৫ হাজারের বেশি। মহারাষ্ট্রের পুণে, নাগপুর, ঠাণে, অওরঙ্গাবাদের মতো জেলাগুলিতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৪৭৬ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ১৭ লক্ষ ৮৭ হাজার ৫৩৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ২৫১ জনের। এ নিয়ে দেশে করোনা প্রাণ কেড়েছে ১ লক্ষ ৬০ হাজার ৬৯২ জনের।

শুধু মাত্র মহারাষ্ট্র নয়, দেশের আরও কয়েকটি রাজ্যের পরিস্থিতি ক্রমে খুব খারাপের দিকেই এগোচ্ছে। সে তালিকায় শুরুতেই রয়েছে পঞ্জাব, কর্নাটক, তামিলনাড়ু, ছত্তীসগঢ়ের অবস্থা আরও খারাপ হয়েছে। সেখানে দৈনিক সংক্রমণ ফের দু’হাজার ছাড়াচ্ছে। গুজরাত, মধ্যপ্রদেশেও দেড় হাজার ছাড়াচ্ছে। দিল্লিতে দৈনিক সংক্রমণ আবার এক হাজার ছাড়িয়েছে।

এই পরিস্থিতির মধ্যেই চিন্তা বাড়াচ্ছে রাস্তাঘাটে ভিড়। লোকজনের মুখে মাস্ক না থাকা এবং কোভিড বিধি ঠিকঠাক ভাবে মেনে না চলা। দু’দিন পরই দোল, সব-এ-বরাতের মতো উৎসব রয়েছে। সেই উৎসব পালনে কাতারে কাতারে মানুষ যদি রাস্তায় নামেন এবং ভিড় জমান, তাহলে দেশের বিভিন্ন প্রান্তে করোনা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সংক্রমণ রুখতে তৎপর হয়েছে কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের প্রশাসনও। কেন্দ্র ইতিমধ্যেই রাজ্যগুলিকে জানিয়েছে, প্রয়োজনে স্থানীয় পর্যায়ে লকডাউন জারি করতে পারবে তারা। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে আংশিক লকডাউন বা বিভিন্ন বিধি নিষেধ নতুন করে জারি করা হয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, রাজস্থানের মতো রাজ্যগুলিতে ইতিমধ্যেই প্রকাশ্যে হোলি উৎসব পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বেঙ্গালুরু পুর এলাকায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মাস্ক না পরলে ২৫০ টাকা জরিমানা করার কথাও ঘোষণা করা হয়েছে। লকডাউনের পথেও হাঁটতে শুরু করেছে বেশ কয়েকটি রাজ্যে। মহারাষ্ট্রের নাসিকে ৩১ মার্চ অবধি জারি হয়েছে লকডাউন। অওরঙ্গাবাদেও ১১ এপ্রিল অবধি লকডাউন জারি রয়েছে। মধ্যপ্রদেশেও চারটি জেলাতে রবিবারকালীন লকডাউনের ঘোষণা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 coronavirus Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE