Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

কোভ্যাক্সিন ব্রিটেন ও ভারতের করোনা প্রজাতিকে রুখতে পারে, দাবি ভারত বায়োটেকের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ মে ২০২১ ১৮:৪৪
ছবি রয়টার্স

ছবি রয়টার্স

ব্রিটেন এবং ভারতে পাওয়া করোনাভাইরাসের দুই প্রজাতিকেই রুখে দিকে সক্ষম ভারত বায়োটেক এবং আইসিএমআর-র তৈরি কোভ্যাক্সিন। রবিবার জানান ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক।

ব্রিটেনে করোনাভাইরাসের যে প্রজাতি পাওয়া গিয়েছিল, তার নাম বি১১৭, অন্য দিকে ভারতে সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী বি১৬১৭। এই ভাইরাসের আরও একটি প্রজাতি রয়েছে, যার নাম ডি৬১৪জি। ইউরোপ-সহ গোটা বিশ্ব জুড়েই এই প্রজাতি ছড়িয়ে পড়েছিল। ভারত বায়োটেক জানিয়েছে, করোনাভাইরাসের ‘ডি৬১৪জি’ প্রজাতির উপর কোভ্যাক্সিন যতটা কার্যকর, তার তুলনায় ‘বি১৬১৭’ প্রজাতির উপর কার্যকারিতার হার অবশ্য সামান্য কম। কিন্তু প্রত্যাশার তুলনায় অনেকটাই বেশি, জানাচ্ছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা।

টুইটারে মেডিক্যাল জার্নাল ‘ক্লিনিক্যাল ইনফেকসস ডিজিজ’-এর একটি প্রতিবেদন তুলে ধরেন ভারত বায়োটেকের যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এলা। জানা গিয়েছে, ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি’ এবং আইসিএমআর যৌথ ভাবে তা পরীক্ষা করেছে।

Advertisement

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফসিও বলেছেন, ভারতে তৈরি কোভ্যাক্সিন ‘বি১৬১৭’ নামক করোনাভাইরাসের ‘ডাবল মিউট্যান্ট’ প্রজাতিকে রুখে দিতে সক্ষম।

আরও পড়ুন

Advertisement