Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Covid-19: চেন্নাইয়ের চিড়িয়াখানায় সিংহের দেহে সংক্রমণ করোনার ডেল্টা প্রজাতির, জানাল রিপোর্ট

সংবাদ সংস্থা
চেন্নাই ১৯ জুন ২০২১ ১৩:২০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চেন্নাইয়ের চিড়িয়াখানায় কোভিড আক্রান্ত সিংহগুলির মধ্যে অন্তত ৪টির দেহে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতির অস্তিত্ব মিলেছে। ভোপালের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি ডিজিড’ (এনআইএইচএসএডি)-তে ভাইরাসের জিনগত পরীক্ষায় এই তথ্য মিলেছে বলে তামিলনাড়ু সরকারের দেওয়া তথ্য জানাচ্ছে।

গত ২৪ এবং ২৯ মে দু’দফায় চেন্নাইয়ের ভেন্ডালুরুর অন্না চিড়িয়াখানা কর্তৃপক্ষ সেখানকার ১১টি সিংহের নমুনা পরীক্ষা করিয়েছিলেন। তার মধ্যে ৯টি করোনা সংক্রমিত বলে রিপোর্ট মেলে। এর মধ্যে একটি সিংহী এবং একটি সিংহ চলতি মাসের গোড়ায় মারা যায়। এনআইএইচএসএডি-র রিপোর্ট জানাচ্ছে, ৯টি সিংহের মধ্যে ৪টির দেহে করোনাভাইরাসের বি.১.৬১৭.২ প্রজাতির অস্তিত্ব মিলেছে। এই প্রজাতির নাম ‘ডেল্টা’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ভারতে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রবল অভিঘাতের কারণ হিসেবে এই প্রজাতিটিকেই চিহ্নিত করা হয়েছে।

চেন্নাই চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণেরই সিংহ দু’টির মৃত্যু হয়েছে কি না তা জানতে বরেলির ‘ইন্ডিয়ান ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউট’ এবং হায়দরাবাদের ‘সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি’-তে নমুনা পাঠানো হয়েছে। প্রসঙ্গত, মে মাসের গোড়ায় প্রথম তেলঙ্গানার হায়দরাবাদের নেহরু চিড়িয়াখানার ৮ সিংহের মধ্যে কোভিড সংক্রমণ মিলেছিল। হাঁচি, খাবারে অনীহা ইত্যাদি লক্ষণ দেখেই নাক এবং গলা থেকে নমুনা নিয়ে আরটি-পিসিআর পরীক্ষা করানো হয়েছিল।

Advertisement

আরও পড়ুন

Advertisement