Advertisement
২০ এপ্রিল ২০২৪
COVID-19

ডিআরডিও-র তৈরি করোনার ওষুধ কাজ করবে কী ভাবে, জেনে নিন এক নজরে

ডিআরডিও এবং হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডক্টর রেড্ডিজ যৌথভাবে এই ওষুধ তৈরি করেছে। নাম দেওয়া হয়েছে ‘২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ’ (২-ডিজি)।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২১ ১১:৩৮
Share: Save:

করোনা চিকিৎসায় ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-র তৈরি ওষুধে ছাড়পত্র দিয়েছে ‘দ্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’। কিন্তু কী ভাবে কাজ করে এই ওষুধ, কীই বা তার কার্যকারিতা, জেনে নেওয়া যাক।

করোনা আক্রান্ত হয়ে যে রোগীরা হাসপাতালে ভর্তি তাঁদের সুস্থ করে তুলতে এই ওষুধ কার্যকরী বলেই জানানো হয়েছে। এই ওষুধ ব্যবহার করলে আক্রান্তদের অক্সিজেনের দরকার পড়বে না বলেই জানানো হয়েছে। তবে ৬৫ বছরের বেশি বয়সি রোগীদের ক্ষেত্রে এই ওষুধ বেশি কার্যকর।

ডিআরডিও-র বিজ্ঞানী অনন্ত নারায়ণ ভট্ট সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, করোনার একাধিক প্রজাতির বিরুদ্ধে কার্যকর এই ওষুধ। ভাইরাসের প্রভাব শরীরের যে কোষগুলির উপর পড়েছে সেই কোষগুলির মধ্যে প্রবেশ করে ভাইরাসের বৃদ্ধি প্রতিহত করে এই ওষুধ। ফলে তা অন্য কোষে ছড়িয়ে পড়তে পারে না। এ ভাবেই এই ওষুধ ভাইরাসকে কাবু করতে সক্ষম হয় বলেই জানিয়েছেন তিনি। ভারতে এই ওষুধ প্রচুর পরিমাণে তৈরি করার বন্দোবস্ত রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

ডিআরডিও এবং হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডক্টর রেড্ডিজ যৌথভাবে এই ওষুধ তৈরি করেছে। যার নাম দেওয়া হয়েছে ‘২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ’ (২-ডিজি)। ডিসিজিআই জানিয়েছে, ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চলেছে গত বছর মে থেকে অক্টোবর পর্যন্ত। ৩ ধাপে দেশের মোট ১১টি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা চলেছে। জানা গিয়েছে, পাউডার হিসেবে পাওয়া যাবে ওষুধটি। খাওয়ার সময়ে তা জলে গুলে খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drug DRDO COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE