Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

করোনা পরিস্থিতির মোকাবিলায় সেনাকে বিশেষ আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র

নিভৃতবাস নির্মাণ, করোনা চিকিৎসা পরিকাঠামো গড়ে তোলা, ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য টাকা খরচের এই ক্ষমতা পাবে সেনা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ এপ্রিল ২০২১ ২০:১৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোভিড পরিস্থিতি মোকাবিলায় সেনাকে বিশেষ আর্থিক ক্ষমতা দিল কেন্দ্রীয় সরকার। শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের মন্ত্রকের তরফে টুইটারে এই ঘোষণা করা হয়েছে। নির্দেশিকায় জানানো হয়েছে, জরুরি ভিত্তিতে নিভৃতবাস নির্মাণ, করোনাভাইরাস সংক্রমিতদের চিকিৎসা পরিকাঠামো গড়ে তোলা, প্রয়োজনীয় ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য টাকা খরচের এই ক্ষমতা পাবে সেনা।

প্রতিরক্ষামন্ত্রীর টুইটারে লেখা হয়েছে, ‘এই ক্ষমতা পাওয়ার ফলে সেনা কমান্ডাররা কোভিড যুদ্ধে অংশগ্রহণ করতে পারবেন। নিভৃতবাস ও হাসপাতাল গড়া ও সংস্কারের পাশাপাশি পরিষেবার ব্যবস্থা এবং প্রয়োজনীয় সরঞ্জাম সংগ্রহ করতে পারবেন তাঁরা’।

শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রকের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, করোনা মোকাবিলায় প্রতিটি পদক্ষেপের ক্ষেত্রে কোর কমান্ডার এবং এরিয়া কমান্ডাররা (লেফটেন্যান্ট জেনারেল স্তরের অফিসার) ৫০ লক্ষ টাকা করে খরচ করতে পারবেন। ডিভিশন কমান্ডার এবং সাব-এরিয়া কমান্ডার (মেজর জেনারেল স্তরের অফিসার) প্রতিটি ক্ষেত্রে ২০ লক্ষ টাকা পর্যন্ত খরচের ক্ষমতা পাবেন।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী শনিবার (১ মে) থেকে এই নির্দেশিকা কার্যকর হবে। বহাল থাকবে আগামী ৩ মাস, অর্থাৎ ৩১ জুলাই পর্যন্ত। প্রসঙ্গত, সাধারণত যুদ্ধ পরিস্থিতিতে সেনার অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার জন্য এমন আপৎকালীন আর্থিক ক্ষমতা দেওয়া হয়। তবে গত বছর করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতেও একই ভাবে সেনা কমান্ডারদের বিশেষ আর্থিক ক্ষমতা দেওয়া হয়েছিল।

গত সপ্তাহে প্রতিরক্ষা মন্ত্রকের একটি নির্দেশিকায় সেনার মেডিক্যাল কোরের অফিসারদের করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় বিশেষ ক্ষমতা দেওয়া হয়।

আরও পড়ুন

Advertisement