Advertisement
০২ মে ২০২৪
Coronavirus in India

বাড়িতেই অক্সিজেন পৌঁছবে দিল্লি সরকার, গড়বে কনসেনট্রেটর ব্যাঙ্ক, ঘোষণা কেজরীর

কেজরীবাল জানান, দিল্লির প্রতিটি জেলায় এই ব্যাঙ্ক গড়া হবে। প্রতিটি ব্যাঙ্কে ২০০টি করে অক্সিজেন কনসেনট্রেটর রাখা হবে।

অরবিন্দ কেজরীবাল।

অরবিন্দ কেজরীবাল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২১ ১৪:২০
Share: Save:

করোনা রোগীদের জন্য অক্সিজেন কনসেনট্রেটর ব্যাঙ্ক তৈরির ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। পাশাপাশি শনিবার তিনি জানান প্রয়োজনে অক্সিজেনের ‘হোম ডেলিভারি’র ব্যবস্থাও করা হচ্ছে।

সাংবাদিক বৈঠকে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, ‘‘অনেক সময়ই শয্যা অভাবে গুরুতর অসুস্থ করোনা আক্রান্তকে হাসপাতালের আইসিইউ-তে ভর্তি করা যায় না। অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যুর ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে অক্সিজেনের চাহিদা মেটাতে অক্সিজেন কনসেনট্রেটর ব্যাঙ্ক তৈরি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

কেজরীবাল জানান, দিল্লির প্রতিটি জেলায় এই ব্যাঙ্ক গড়া হবে। প্রতিটি ব্যাঙ্কে ২০০টি করে অক্সিজেন কনসেনট্রেটর রাখা হবে। পাশাপাশি, বাড়ি বাড়ি অক্সিজেন পৌঁছে দেওয়ার কথাও ঘোষণা করেন তিনি। বলেন, ‘‘দু’ঘণ্টার মধ্যে রোগীর বাড়ি অক্সিজেন পৌঁছে দেওয়া হবে।’’ কোভিড-১৯ রোগীরা হাসপাতাল থেকে বাড়ি ফিরে এসেছেন তাঁরাও প্রয়োজনে দিল্লি সরকারের এই পরিষেবা পাবেন।

প্রসঙ্গত, পরিবেশ থেকে বাতাস টেনে নিয়ে, তার মধ্যে থেকে অক্সিজেন ছাড়া অন্য গ্যাসগুলি বের করে দেয় অক্সিজেন কনসেনট্রেটর। জমা হওয়া অক্সিজেন নলের মাধ্যমে রোগী গ্রহণ করতে পারেন। অক্সিজেন সিলিন্ডারের ঘাটতির মধ্যে রোগীদের প্রাণরক্ষার ব্যবস্থা করতে পারে এই যন্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona COVID-19 coronavirus Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE