Advertisement
২৪ এপ্রিল ২০২৪
WHO

আরও প্রাণঘাতী হবে করোনা সংক্রমণের দ্বিতীয় বছর, সতর্কবার্তা দিলেন হু-এর প্রধান

চলতি সপ্তাহেই হু-এর তরফে করোনাভাইরাসের বি.১.৬১৭ প্রজাতিটিকে ((যা করোনার ভারতীয় রূপ বলে পরিচিতি পেয়েছে) ‘উদ্বেগজনক’ তকমা দেওয়া হয়েছে।

হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস।

হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস। নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ১৫ মে ২০২১ ১১:২৭
Share: Save:

বিশ্বজুড়ে আরও মারাত্মক আকার নিতে পারে করোনা পরিস্থিতি। এই আশঙ্কার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস শুক্রবার বলেন, ‘‘আমরা দেখতে পাচ্ছি, প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে এই অতিমারি অনেক বেশি প্রাণঘাতী হতে চলেছে।’’

আগামী জুলাই মাসে জাপানের টোকিয়োতে অলিম্পিক্সের আসর বসার কথা। তার আগে ভারত-সহ বিভিন্ন দেশে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের অভিঘাত চিন্তায় ফেলেছে হু-কে। এই আবহে প্রতিটি রাষ্ট্রকে সতর্কতা বাড়ানোর দিকে নজর দেওয়ার আবেদন জানানো হয়েছে হু-এর তরফে। প্রসঙ্গত, জাপানের নাগরিক সমাজের একাংশের তরফে ইতিমধ্যেই করোনা আবহে অলিম্পিক্সের আয়োজন নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

চলতি সপ্তাহেই হু-এর তরফে করোনাভাইরাসের বি.১.৬১৭ প্রজাতিটিকে ((যা করোনার ভারতীয় রূপ বলে পরিচিতি পেয়েছে) ‘উদ্বেগজনক’ তকমা দেওয়া হয়েছে। ২০২০-র অক্টোবরে প্রথম ভারতে এই প্রজাতির সন্ধান মিলেছিল। ইতিমধ্যেই তা ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে। অন্যান্য প্রজাতির তুলনায় করোনার এই প্রজাতি অনেক দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে সতর্ক করেছিল হু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE