Advertisement
১৬ এপ্রিল ২০২৪
WHO

রাজনৈতিক এবং ধর্মীয় জমায়েত সংক্রমণ বাড়িয়েছে ভারতে, দাবি ‘হু’-র রিপোর্টে

চিকিৎসা বিষয়ক পত্রিকা ল্যানসেট-ও ভারতে সংক্রমণ নিয়ে রাজনৈতিক এবং ধর্মীয় সমাবেশের মতো ‘সুপার স্প্রেডার’ অনুষ্ঠানকে দায়ী করেছিল।

করোনা আবহে কুম্ভমেলা।

করোনা আবহে কুম্ভমেলা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৩ মে ২০২১ ১০:৫৮
Share: Save:

ভারতে করোনাভাইরাস সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য রাজনৈতিক এবং ধর্মীয় সমাবেশকে দায়ী করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থার তরফে প্রকাশিত করোনা বিষয়ক সাপ্তাহিক প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভারতে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আঘাতের পিছনে রাজনৈতিক জনসভা এবং ধর্মীয় জমায়েতের বড় ভূমিকা রয়েছে’।

হু-য়ের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০-র অক্টোবরে প্রথম ভারতে করোনাভাইরাসের বি.১.৬১৭ প্রজাতিটির (যা করোনার ভারতীয় রূপ বলে পরিচিতি পেয়েছে) সন্ধান মিলেছিল। এর পর দ্রুত তা দেশ জুড়ে ছড়িয়ে পড়ে। দু’দফার জিনগত চরিত্র বদলের কারণে বি.১.৬১৭ ভাইরাসটিকে ‘দ্বি-পরিব্যক্ত’ (ডাবল মিউট্যান্ট) হিসেবে চিহ্নিত করেছে ‘হু’। যার সংক্রমণ ক্ষমতা অন্য প্রজাতিগুলির তুলনায় বেশি। সংস্থার সাপ্তাহিক প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিক কর্মসূচি বা ধর্মীয় অনুষ্ঠানে সামাজিক দূরত্ববিধি পালিত না হওয়ায় দ্রুততার সঙ্গে ছড়িয়েছে সংক্রমণ।

এর আগে আন্তর্জাতিক চিকিৎসা বিষয়ক পত্রিকা ল্যানসেট-ও ভারতে ভয়াবহ করোনা পরিস্থিতি নিয়ে রাজনৈতিক এবং ধর্মীয় সমাবেশের মতো অতি সংক্রামক (সুপার স্প্রেডার) অনুষ্ঠানকে দায়ী করেছিল। সরাসরি নরেন্দ্র মোদী সরকারের সমালোচনাও করা হয়েছিল ল্যানসেটের সেই প্রতিবেদনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE