Advertisement
২৪ এপ্রিল ২০২৪
COVID-19

উত্তরপ্রদেশের ৫ শহরে লকডাউনের হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, রাজ্যে সংক্রমণ কমাতে কী পদক্ষেপ নিচ্ছে যোগী সরকার, সেই বিষয়ে হাইকোর্টে দ্রুত রিপোর্ট জমা দিতে হবে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ১৪:০৮
Share: Save:

উত্তরপ্রদেশে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে যোগী সরকারকে তিরস্কার করে রাজ্যের ৫ শহরে লকডাউনের নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই নির্দেশে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

লকডাউনের নির্দেশে স্থগিতাদেশ দিলেও সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, রাজ্যে সংক্রমণ কমাতে কী পদক্ষেপ নিচ্ছে সরকার, সেই বিষয়ে হাইকোর্টে দ্রুত রিপোর্ট জমা দিতে হবে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানির সময় সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, উত্তরপ্রদেশ সরকার ইতিমধ্যেই সংক্রমণ রুখতে প্রয়োজনীয় নির্দেশিকা দিয়েছে ও ব্যবস্থা নিয়েছে। কিন্তু এই মুহূর্তে ৫ শহরে লকডাউন করা হলে প্রশাসনের সমস্যা হবে। তাই এই মুহূর্তে লকডাউন করা হয়তো উচিত হবে না। তার বদলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে আদালতকে জানান তিনি। এই আবেদনের পরেই এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দেয় দেশের শীর্ষ আদালত।

এর আগে সোমবার লখনউ, প্রয়াগরাজ, বারাণসী, কানপুর এবং গোরক্ষপুর— উত্তরপ্রদেশের এই ৫ শহরে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত লকডাউন করার নির্দেশ দেয় এলাহাবাদ হাইকোর্ট। আদালত বলে, ‘‘রাজ্যের প্রশাসনিক ক্ষমতা যাঁদের হাতে, স্বাস্থ্যক্ষেত্রে এই বিপর্যয়ের দায় তাঁদেরই। অতিমারির দ্বিতীয় প্রকোপ সামাল দেওয়ার পরিকল্পনাটুকু এখনও পর্যন্ত করে উঠতে পারেনি রাজ্য সরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India COVID-19 Lockdown
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE