Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Corona

Covid: এক মাসের লকডাউনে সরকারি বাসে দিল্লি ছেড়েছেন ৮ লক্ষেরও বেশি পরিযায়ী শ্রমিক

সরকারি বাসে চড়ে দিল্লি ছেড়ে যাওয়া পরিযায়ী শ্রমিকদের বড় অংশই উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের বাসিন্দা।

লকডাউন পরিস্থিতিতে সরকারি বাসে দিল্লি ছাড়ার হুড়োহুড়ি।

লকডাউন পরিস্থিতিতে সরকারি বাসে দিল্লি ছাড়ার হুড়োহুড়ি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৯:০৫
Share: Save:

অরবিন্দ কেজরীবালের আবেদনে সাড়া না দিয়েই কোভিড আবহে দলে দলে দিল্লি ছাড়ছেন পরিযায়ী শ্রমিকেরা। গত ১৯ এপ্রিল লকডাউন ঘোষণার পর থেকে ৮ লক্ষেরও বেশি পরিযায়ী শ্রমিক দেশের রাজধানী ছেড়ে অন্যত্র পাড়ি দিয়েছেন বলে দিল্লি পরিবহণ সংস্থার একটি রিপোর্টে জানানো হয়েছে।

Advertisement

গত ১৯ এপ্রিল দিল্লিতে লকডাউন ঘোষণার পরেই পরিযায়ী শ্রমিকদের কাছে আবেদন করেছিলেন মুখ্যমন্ত্রী কেজরীবাল। হাত জোড় করে তিনি পরিযায়ী শ্রমিকদের দিল্লি ছেড়ে না যেতে অনুরোধ করেন। তাঁদের প্রয়োজনীয় সাহায্যের আশ্বাসও দেন। কিন্তু ১৯ এপ্রিল থেকে ১৪ মে-র মধ্যে সরকারি বাসেই অন্তত ৮ লক্ষ ৭ হাজার ৩২ জন শ্রমিক দিল্লি ছেড়েছেন বলে তাঁর সরকারেরই রিপোর্টে জানানো হয়েছে।

ওই রিপোর্ট বলছে, লকডাউনের প্রথম সপ্তাহে ৩ লক্ষ ৭৯ হাজার ৬০৪ জন, দ্বিতীয় সপ্তাহে ২ লক্ষ ১২ হাজার ৪৪৮ জন, তৃতীয় সপ্তাহে ১ লক্ষ ২২ হাজার ৪৯০ জন এবং চতুর্থ সপ্তাহে ৯২ হাজার ৪৯০ জন সরকারি বাসে দিল্লি ছেড়েছেন। প্রসঙ্গত, প্রথমে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করলেও পরবর্তী সময় ধাপে ধাপে তার মেয়াদ বাড়িয়েছে দিল্লি সরকার।

সরকারি বাসে দিল্লি ছেড়ে যাওয়া শ্রমিকদের বড় অংশই উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের বাসিন্দা। দিল্লি পরিবহণ সংস্থা জানিয়েছে, ওই ২ রাজ্যের সরকারের সঙ্গে সমন্বয় রেখেই পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানো হয়েছে। তা ছাড়া হরিয়ানা, রাজস্থানের মতো পার্শ্ববর্তী রাজ্যগুলির বাসিন্দারা রয়েছেন এই তালিকায়। ট্রেনে চড়ে দিল্লি ছেড়ে যাওয়া দূরবর্তী রাজ্যগুলির পরিযায়ী শ্রমিকদের ধরলে সংখ্যাটি অনেকটাই বাড়বে বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.