×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

প্রত্যন্ত এলাকায় টিকা পৌঁছতে বিমান বাহিনীকে কাজে লাগানোর ভাবনা সরকারের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ জানুয়ারি ২০২১ ১৮:৪২
টিকা সরবরাহে কাজে লাগানো হবে বায়ুসেনার বিমান। — ফাইল চিত্র

টিকা সরবরাহে কাজে লাগানো হবে বায়ুসেনার বিমান। — ফাইল চিত্র

দেশের প্রত্যন্ত এলাকায় করোনার টিকা পৌঁছে দিতে বিমান বাহিনীকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। টিকা পৌঁছতে ব্যবহার করা হবে ভারতীয় বায়ুসেনার পরিবহণের কাজে ব্যবহৃত সি-১৩০, অ্যান্টোনভ ৩২-র মতো কার্গো বিমান। সরকারি আধিকারিকদের সূত্রে এমনটাই জানা গিয়েছে।

করোনার টিকা হিসাবে অক্সফোর্ডের কোভিশিল্ড এবং দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। সারা দেশে টিকার সরবরাহের মহড়াও হয়ে গিয়েছে আগেই। দেশের বেশিরভাগ অংশে টিকা পৌঁছতে কাজে লাগানো হবে বাণিজ্যিক বিমান সংস্থাগুলিকে। তবে অরুণাচলপ্রদেশ বা লাদাখের মতো কয়েকটি এলাকায় টিকা পৌঁছে দিতে এ বার কাজে লাগানো হতে চলেছে বিমানবাহিনীকে। আধিকারিকরা জানিয়েছেন, টিকা প্রস্তুতকারী সংস্থা এবং সরবরাহকারীরা ২৪ ঘণ্টা কার্যক্ষম রাখার জন্য তৈরি করেছেন বিশেষ কন্টেনার।

বিভিন্ন এলাকায় বায়ুসেনার যে সব বিমানঘাঁটি রয়েছে সেগুলি কাজে লাগিয়েই প্রত্যন্ত এলাকায় পৌঁছে দেওয়া হবে টিকা। প্রয়োজন পড়লে বাহিনীর হেলিকপ্টারে করেও দেশের প্রত্যন্ত এলাকায় টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। তবে সরকারি আধিকারিকদের মতে, এ নিয়ে বিস্তারিত আলোচনা চলছে। তার পর স্থির হবে চূড়ান্ত পরিকল্পনা।

Advertisement
Advertisement