Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

করোনার কোপে মেয়াদ কমতে পারে বাদল অধিবেশনের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ সেপ্টেম্বর ২০২০ ১৫:২১
সংসদ ভবন— ফাইল চিত্র।

সংসদ ভবন— ফাইল চিত্র।

আক্রান্ত সাংসদের সংখ্যা ৩০ ছাড়িয়েছে ইতিমধ্যেই। সংসদ সচিবালয়ের একটি সূত্র শনিবার জানিয়েছে, আরও কয়েকজনের করোনা উপসর্গ দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে পূর্বঘোষিত মেয়াদ শেষের আগেই ইতি টানা হতে পারে বাদল অধিবেশনে। লকডাউন পর্বে নরেন্দ্র মোদী সরকার ১১টি অধ্যাদেশ (অর্ডিন্যান্স) জারি করেছিল। এর মধ্যে রয়েছে, কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত তিনটি বিতর্কিত অধ্যাদেশ। রাজনৈতিক সূত্রের খবর, কেন্দ্র চাইছে বাদল অধিবেশনে লোকসভা ও রাজ্যসভায় সেই বিলগুলি পাশ করিয়ে নিতে। সেই উদ্দেশ্য পূরণ হলে আগামী সপ্তাহের মাঝামাঝি বাদল অধিবেশনের সমাপ্তি ঘোষণা করা হতে পারে।

কৃষি বিলের পাশাপাশি, ‘অতিমারি (সংশোধনী) ২০২০ বিল’টি পাশেও বিশেষ নজর দিচ্ছে কেন্দ্র। দ্রুত বিল পাশের জন্য প্রথা ভেঙে সংসদের ‘উইক এন্ড’ অধিবেশনের ব্যবস্থা করা হয়েছে। গত ২ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেটের জন্য লোকসভার অধিবেশন হয়েছিল। এ বার বাদল অধিবেশনে রবিবারও সংসদ বসবে।

গত ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে লোকসভা ও রাজ্যসভার বাদল অধিবেশন। আগামী ১ অক্টোবর পর্যন্ত অধিবেশন চলার কথা। কিন্তু বর্তমান পরিস্থিতিতে অধিবেশন চালু রাখা যাবে কি না, সে বিষয়ে সংশয় রয়েছে সরকারের। বস্তুত, বাদল অধিবেশন শুরুর আগেই বাধ্যতামূলক করোনা পরীক্ষায় ২৫ জন সাংসদের রিপোর্ট পজিটিভ এসেছিল। পরবর্তী পাঁচ দিনে সেই তালিকা দীর্ঘতর হয়েছে। আক্রান্তদের তালিকায় নিতিন গডকড়ী, প্রহ্লাদ পটেলের মতো কেন্দ্রীয় মন্ত্রীরাও রয়েছেন।

Advertisement

অধিবেশন শুরুর আগে বিজেপির রাজ্যসভা সাংসদ বিনয় সহস্রবুদ্ধের কোভিড-১৯ রিপোর্ট নেগেটিভ এসেছিল। এর পরে তিনি সংসদে করোনা বিতর্কে সরকার পক্ষের মূল বক্তা হিসেবে অংশ নেন। কিন্তু বৃহস্পতিবার রাতে জ্বর ও মাথাব্যথা হওয়ায় ফের করোনা পরীক্ষা করান সহস্রবুদ্ধে। সেই রিপোর্ট পজিটিভ এসেছে। ত্রাসের আবহে বিরোধী সংসদীয় দলনেতারা সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীর সঙ্গে দেখা করে রবিবারের মধ্যে অধিবেশন মুলতুবির আবেদন জানিয়েছেন।

বিনয়ের রিপোর্ট সামনে আসার পর তাঁর সংস্পর্শে আসা এবং আশপাশের আসনে বসা সাংসদদের সেল্ফ কোয়ারান্টিনে যাওয়ার পরামর্শ দিয়েছেন রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। কিন্তু রাজনৈতিক মহলের খবর, ‘সিরিয়াস’ সাংসদ হিসেবে পরিচিত বিনয়, দিনভর সংসদ ভবনেই থাকতেন। সময় কাটাতেন লবি এবং সেন্ট্রাল হলে। ফলে অনেক সাংসদেরই সংস্পর্শে এসেছেন তিনি। ডেরেকের পাশাপাশি, এনসিপি-র প্রফুল্ল পটেল, ডিএমকে-র তিরুচি শিবাও সংসদ বিষয়ক মন্ত্রীর সঙ্গে দে্খা করে বাদল অধিবেশন মুলতুবির দাবি জানান শুক্রবার।

আরও পড়ুন: কোভিড-কালে অর্থাভাবে বিক্রির পথে হাজারেরও বেশি বেসরকারি স্কুল

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ইতিমধ্যে সাংসদ, সংসদের কর্মী ও আধিকারিক এবং অধিবেশন কভার করতে যাওয়া সাংবাদিকদের জন্য দৈনিক অ্যান্টিজেন পরীক্ষা চালু হয়েছে। বিল নিয়ে বিতর্কের সময় সংশ্লিষ্ট মন্ত্রীর সহযোগী হিসেবে আসা আমলাদের জন্য চালু হয়েছে নতুন নিয়ম। ৭২ ঘণ্টার মধ্যে হওয়া আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে পারলে সংসদে প্রবেশাধিকার পাবেন তাঁরা।

আরও পড়ুন: সংসদে করোনা, তবুও অধিবেশনে অনড় কেন্দ্র

শুক্রবার লোকসভার স্পিকার ওম বিড়লা মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো করোনা-বিধি কঠোর ভাবে মেনে চলার নির্দেশ দিয়েছেন সাংসদদের। রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু সাংসদদের বলেন, ‘‘আপাতত কানে কানে কথা বলার অভ্যাস বন্ধ করুন।’’

আরও পড়ুন

Advertisement