Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

Covid surge: দেশে অক্টোবর-নভেম্বর নাগাদ বাড়তে পারে সংক্রমণ, উৎসবের মরসুম ভাবাচ্ছে কেন্দ্রকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ সেপ্টেম্বর ২০২১ ২২:২৮
উৎসবের মরশুম ভাবাচ্ছে কেন্দ্রকে

উৎসবের মরশুম ভাবাচ্ছে কেন্দ্রকে
ফাইল চিত্র

অক্টোবর- নভেম্বর নাগাদ দেশে ফের সংক্রমণে বৃদ্ধি লক্ষ্য করা যেতে পারে। তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগের মাঝেই বৃহস্পতিবার এ কথা জানালেন নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের কর্তা ভিকে পাল। যদিও নিজের বক্তব্যে এক বারও ‘তৃতীয় ঢেউ’ শব্দবন্ধ উচ্চারণ করেননি তিনি।
আগামী এক-দু’মাসের মধ্যে দেশে সংক্রমণের পরবর্তী ঢেউ আছড়ে পড়তে পারে বলে সাম্প্রতিক বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে। তবে এ-ও বলা হয়েছে, যে হেতু দেশের ৬২ শতাংশ মানুষ ইতিমধ্যেই অন্তত একটি কোভিড টিকা পেয়েছেন, তাই এ বারের পরিস্থিতি অন্য রকম হতে পারে।

সেই প্রসঙ্গ টেনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সাংবাদিক বৈঠকে ভিকে বলেন, ‘‘এটা উৎসবের মরসুম এবং ফ্লুয়ের সময়। তাই আগামী দু’মাস আমাদের খুব সচেতন থাকতে হবে। কোথাও যদি সংক্রমণে সামান্য বৃদ্ধি দেখা যায়, তবে তা সঙ্গে সঙ্গেই রুখে দেওয়ার চেষ্টা করতে হবে।’’

Advertisement

সাধারণ নাগরিকদের উদ্দেশে টিকা নেওয়া, মাস্ক পরা, শারীরিক দূরত্ববিধি মেনে চলার পরামর্শ দেওয়ার পাশাপাশি আঞ্চলিক প্রশাসনগুলির উদ্দেশে স্বাস্থ্য পরিকাঠামোর বিষয়টিতেও নজর দিতে বললেন নীতি আয়োগের কর্তা।

গত ১১ সপ্তাহ ধরে দেশে সাপ্তাহিক সংক্রমণের হার তিন শতাংশের নীচে রয়েছে। দেশে মোট দৈনিক সংক্রমণের ৬৮ শতাংশ কেরল থেকে হলেও সেখানে নিম্নগতি লক্ষ্য করা গিয়েছে। এই দিনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন আইসিএমআরের ডিরেক্টর-জেনারেল বলরাম ভার্গবও। আসন্ন উৎসবের মরসুম নিয়েই যে কেন্দ্র বেশি চিন্তিত, তা স্পষ্ট করে বুঝ‌িয়ে দিলেন তিনি।

আরও পড়ুন

Advertisement