Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

Covid Third Wave: তৃতীয় ঢেউ ঢুকছে এই মাসেই! অক্টোবরে ছুঁতে পারে শিখর, আশঙ্কা দুই আইআইটি-র গবেষণায়

গাণিতিক মডেলের উপর নির্ভর করে এই দাবি করেছেন গবেষকরা। তাঁদের মতে, তৃতীয় ঢেউয়ের প্রভাব সবথেকে বেশি পড়তে পারে কেরল ও মহারাষ্ট্রে।

উদ্বেগ বাড়াচ্ছে গবেষণা

উদ্বেগ বাড়াচ্ছে গবেষণা ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১২:৪৬
Share: Save:

চলতি বছরেই ভারতে করোনার তৃতীয় ঢেউ আসতে পারে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। এ বার আইআইটি-র একটি গবেষণায় দাবি করা হয়েছে, অগস্টেই ভারতে শুরু হতে পারে করোনার তৃতীয় ঢেউ। সেই সময় দৈনিক এক থেকে দেড় লক্ষ মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। অক্টোবর মাসে সংক্রমণ শিখর ছুঁতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

সংবাদ সংস্থা ব্লুমবার্গ একটি রিপোর্টে জানিয়েছে, আইআইটি হায়দরাবাদের মথুকুমাল্লি বিদ্যাসাগর ও আইআইটি কানপুরের মণীন্দ্র আগরওয়াল নামের দুই গবেষক করোনার তৃতীয় ঢেউয়ের বিষয়ে এই দাবি করেছেন। একটি গাণিতিক মডেলের উপর নির্ভর করে এই দাবি করেছেন তাঁরা। তাঁদের মতে, তৃতীয় ঢেউয়ের প্রভাব সবথেকে বেশি পড়তে পারে কেরল ও মহারাষ্ট্রে। তবে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মতো মারাত্মক হবে না তৃতীয় ঢেউ। দ্বিতীয় ঢেউয়ের সময় দৈনিক আক্রান্তের সংখ্যা ৪ লক্ষের বেশি হয়েছিল। তবে এ ক্ষেত্রে সেটা দেড় লক্ষের মধ্যে থাকবে বলেই দাবি করেছেন তাঁরা।

এর আগে মে মাসে বিদ্যাসাগর বলেছিলেন, করোনার দ্বিতীয় ঢেউ কয়েক দিনের মধ্যেই শিখর ছুঁতে পারে। তিনি বলেন, ‘‘আমাদের গবেষণায় বোঝা যাচ্ছে কয়েক দিনের মধ্যেই দ্বিতীয় ঢেউ শিখর ছোঁবে। জুনের শেষে দৈনিক আক্রান্ত ২০ হাজারের আশপাশে থাকবে।’’ যদিও এই পূর্বাভাস সম্পূর্ণ মেলেনি। এখনও দেশে দৈনিক সংক্রমণ ৪০ হাজারের উপরে রয়েছে। কেরল, মহারাষ্ট্র-সহ ১০টি রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT COVID-19 Coronavirus Third Wave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE