Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID 19

Covid 19: হোয়্যাটসঅ্যাপেও পাওয়া যাবে করোনা টিকার শংসাপত্র, ঘোষণা করল কেন্দ্রীয় সরকার

তিনটি সহজ ধাপ পেরিয়ে একটি নম্বরে মেসেজ করলেই ‘মাই গভ করোনা হেল্প ডেস্ক’-এর মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে পাওয়া যাবে টিকার শংসাপত্র।

একটি নির্দিষ্ট নম্বরে মেসেজ করলে সঙ্গে সঙ্গে শংসাপত্র পৌঁছে যাবে ব্যবহারকারীর হোয়্যাটস অ্যাপে।

একটি নির্দিষ্ট নম্বরে মেসেজ করলে সঙ্গে সঙ্গে শংসাপত্র পৌঁছে যাবে ব্যবহারকারীর হোয়্যাটস অ্যাপে। ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ১৯:৩৬
Share: Save:

যাঁরা করোনা টিকা নিয়েছেন, তাঁরা এ বার থেকে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে পাবেন টিকার শংসাপত্র। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে রবিবার এই ঘোষণা করা হয়েছে। একটি নির্দিষ্ট নম্বরে মেসেজ করলে সঙ্গে সঙ্গে শংসাপত্র পৌঁছে যাবে ব্যবহারকারীর হোয়্যাটস অ্যাপে। আলাদা করে আর অন্য কিছু করতে হবে না, জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইটারে লিখেছেন, ‘সাধারণ মানুষের প্রাত্যহিক জীবন আরও সহজ করতে প্রযুক্তির ব্যবহার করছে কেন্দ্রীয় সরকার। তিনটি সহজ ধাপ পেরিয়েই এ বার ‘মাই গভ করোনা হেল্প ডেস্ক’-এর মাধ্যমে পাওয়া যাবে করোনা টিকার শংসাপত্র। একটি মেসেজ পাঠাতে হবে ৯১ ৯০১৩১৫১৫১৫ নম্বরে। মেসেজে লিখতে হবে ‘কোভিড সার্টিফিকেট’, এবং তারপর একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিলেই কয়েক সেকেন্ডের মধ্যে চলে আসবে শংসাপত্র।’

সরকার দ্বিতীয় দফার করোনা টিকাকরণ শুরু করেছে ২১ জুন থেকে। দেশের বিভিন্ন প্রান্তে আরও বেশি করে টিকা পৌঁছে দিচ্ছে কেন্দ্র। প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল যাতে যথেষ্ট পরিমাণে টিকা পায়, তার ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কোউইন অ্যাপের হিসেব অনুযায়ী, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সারা দেশে ৫০.৭৬ কোটি টিকা ( ৫০ কোটি নাগরিক নয়) দেওয়া হয়েছে। টিকা পেয়েছেন মোট ৩৯.৫৯ কোটি মানুষ। যার মধ্যে ১১.১৭ কোটি মানুষ দু’টি টিকাই পেয়েছেন। ২৮.৪২ কোটি মানুষ পেয়েছেন কেবল প্রথম টিকা। এখনও পর্যন্ত মোট ৫২ কোটি টিকা দেওয়া হয়েছে রাজ্যগুলিকে, কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলি পেয়েছে ৮ লক্ষের বেশি টিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Covid Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE