Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

শনিবার থেকে শুরু ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ, কী অবস্থায় দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ-সহ বাকি রাজ্য

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব অগ্রবাল বলেন, ‘‘শনিবার কিছু রাজ্যে টিকাকরণ শুরু হবে। ধীরে ধীরে সব রাজ্যে টিকাকরণে গতি আসবে।’’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ মে ২০২১ ০৯:০৩


ফাইল চিত্র।

শনিবার থেকে দেশ জুড়ে তৃতীয় পর্যায়ে ১৮ বছরের বেশি বয়সিদের টিকাকরণ শুরু হচ্ছে। কেন্দ্রের ঘোষণার পরেও একাধিক রাজ্য জানিয়েছে, শনিবার থেকে টিকাকরণ শুরু করতে পারছে না তারা। কারণ, পর্যাপ্ত টিকা এখনও পর্যন্ত তাদের কাছে নেই।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্মসচিব লব অগ্রবাল শুক্রবার বলেন, “শনিবার থেকে কয়েকটি রাজ্যে টিকাকরণ শুরু হবে। ধীরে ধীরে সব রাজ্যে টিকাকরণে গতি আসবে। কয়েক দিন পর থেকেই সব রাজ্যে পুরো দমে চলবে টিকাকরণ।’’

জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, উত্তরাখণ্ড, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব প্রভৃতি রাজ্যে টিকাকরণ শুরু হতে দেরি হবে। একই অবস্থা দিল্লিরও। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৫ মে থেকে রাজ্যে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকাকরণ শুরু হবে। যদিও কিছু রাজ্যে জানিয়েছে, মে মাসের শেষের দিকে টিকাকরণ শুরু করতে পারবে তারা। কোথাও আবার নির্দিষ্ট কিছু জেলায় আগে টিকাকরণ শুরু হবে।

Advertisement

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল শুক্রবার জানিয়েছেন, তাঁর সরকার টিকা প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কথা বলেছে। আগামী ২-৩ দিনের মধ্যে টিকা চলে আসবে। তার পরেই টিকাকরণ শুরু হবে। গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী জানিয়েছেন, ১৫ মে থেকে টিকাকরণ শুরু হবে সেখানে।

অন্য দিকে মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে সরকার জানিয়েছে, সব জায়গায় টিকাকরণ শুরু করার মতো ডোজ তাদের কাছে নেই। যদিও শনিবার থেকে মুম্বইয়ে ৫টি কেন্দ্র থেকে টিকা দেওয়া হবে বলে জানিয়েছে বৃহন্মুম্বই পুরসভা।

আরও পড়ুন

Advertisement