Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Covaxine

Covid vaccine: ১৮ অনূর্ধ্বদের উপর কোভ্যাক্সিনের পরীক্ষা নিরাপদ! কেন্দ্রের জবাব চাইল দিল্লি হাই কোর্ট

২-১৮ বছরের উপর এই টিকার দ্বিতীয় এবং তৃতীয় দফার পরীক্ষা নিরীক্ষার অনুমতি দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে একটি জনস্বার্থ মামলায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মে ২০২১ ১৬:০৬
Share: Save:

কোভ্যাক্সিনের টিকা কি ২ থেকে ১৮ বছরের উপর বয়সিদের জন্য নিরাপদ? কেন্দ্র এবং ভারত বায়োটেকের কাছে জানতে চাইল দিল্লি হাই কোর্ট। ১৮ অনূর্ধ্বদের উপর এই টিকার দ্বিতীয় এবং তৃতীয় দফার পরীক্ষানিরীক্ষার অনুমতি দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। কিন্তু সে ব্যাপারে প্রশ্ন তুলে দিল্লি হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। বুধবার ওই মামলার জেরেই কেন্দ্র এবং ভারত বায়োটেকের প্রতিক্রিয়া জানতে চেয়েছে আদালত।

Advertisement

গত ১২ মে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ওই অনুমতি দিয়েছিল। ২ থেকে ১৮ বছরের উপর বয়সিদের জন্য কোভ্যাক্সিনের টিকার দ্বিতীয় এবং তৃতীয় দফার পরীক্ষানিরীক্ষার ছাড়পত্র দেওয়া হয় টিকা উৎপাদনকারী সংস্থা ভারত বায়োটেককে। ওই ছাড়পত্রে স্থগিতাদেশ চেয়েই দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। সেই অনুমোদনে অবশ্য বুধবার স্থগিতাদেশ দেয়নি হাই কোর্ট। তবে কেন্দ্র এবং কোভ্যাক্সিনের উৎপাদনকারী সংস্থাকে এ ব্যাপারে নোটিস পাঠিয়েছে দিল্লি হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি ডি এন পটেল এবং বিচারপতি জ্যোতি সিংহের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগামী ১৫ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে কেন্দ্র এবং ভারত বায়েটেকের তাদের অবস্থান স্পষ্ট করতে হবে।

উল্লেখ্য, ভারত বায়োটেক জানিয়েছিল এই বিশেষ বয়ঃসীমার ৫২৫ জন স্বেচ্ছাসেবীর উপর এই টিকার দ্বিতীয় এবং তৃতীয় দফার পরীক্ষা করা হবে। ২৮ দিনের ব্যবধানে দু’টি টিকা প্রয়োগ করা হবে স্বেচ্ছাসেবীদের উপর। পেশিতে প্রয়োগের প্রচলিত পদ্ধতিতেই দেওয়া হবে টিকা। ভারতীয় মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের সঙ্গে যৌথভাবে এই টিকা বানিয়েছে ভারত বায়োটেক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.