Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Article 370

Article 370: ৩৭০ রদ: দ্রুত শুনানি চেয়ে সুপ্রিম কোর্টে তারিগামি

২০১৯-এর অগস্টে কাশ্মীরের বিশেষ অধিকারের ৩৭০ অনুচ্ছেদ রদ করে রাজ্য ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরির সিদ্ধান্ত নেয় মোদী সরকার।

সিপিএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি

সিপিএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২১ ০৭:৩৬
Share: Save:

গত দু’বছর ধরে সুপ্রিম কোর্টে কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ রদের বিরুদ্ধে একাধিক মামলা ঝুলে রয়েছে। নরেন্দ্র মোদী সরকারের এই সিদ্ধান্তকে অসাংবিধানিক বলে চ্যালেঞ্জ জানিয়ে মামলা পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠানো হলেও তার কোনও শুনানি হয়নি। আজ কাশ্মীরের সিপিএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি সুপ্রিম কোর্টের কাছে এ বিষয়ে দ্রুত শুনানির আর্জি জানিয়ে পিটিশন জমা করলেন। কাশ্মীরের রাজনৈতিক দলগুলিকে নিয়ে যে গুপকার অ্যালায়্যান্স তৈরি হয়েছে, তারিগামি তার মুখপাত্র। শীর্ষ আদালতে তারিগামি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার এমন সব সিদ্ধান্ত নিচ্ছে, যা আর বদলানো যাবে না। ফলে আদালতে ঝুলে থাকা মামলাগুলি অর্থহীন হয়ে পড়বে।

২০১৯-এর অগস্টে কাশ্মীরের বিশেষ অধিকারের ৩৭০ অনুচ্ছেদ রদ করে রাজ্য ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরির সিদ্ধান্ত নেয় মোদী সরকার। এর বিরুদ্ধে একাধিক মামলা হয়। তারিগামি নিজেও মামলা করেছিলেন। তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ পাঁচ বিচারপতির বেঞ্চে মামলা পাঠান। গগৈয়ের অবসরের পরে প্রধান বিচারপতি হন শরদ অরবিন্দ বোবডে। ২০২০-র মার্চে একবারই মাত্র তাঁর নেতৃত্বে সাংবিধানিক বেঞ্চে এই মামলা উঠেছিল। তার পর থেকে আর শুনানি হয়নি। তারিগামির যুক্তি, কেন্দ্রীয় সরকার এখন জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের জন্য আসন পুনর্বিন্যাসের কাজ শুরু করেছে। জম্মু-কাশ্মীর উন্নয়ন আইনে সংশোধন করে কাশ্মীরের বাইরের লোকেদের রাজ্যে জমি কেনার ক্ষমতা দিচ্ছে। জম্মু-কাশ্মীর মহিলা কমিশন, মানবাধিকার কমিশনের মতো প্রতিষ্ঠান বন্ধ করে দিচ্ছে। এই সব সিদ্ধান্ত পরে আর বদলানো যাবে না। মামলার দ্রুত শুনানি না হলে মামলাকারীদের প্রতি আদালত অবিচার করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Article 370 Mohammed Yousuf Tarigami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE