Advertisement
১৭ এপ্রিল ২০২৪
IT Raid

কোটি কোটি টাকা, গয়না, হিরের ঘড়ি! কানপুরে ব্যবসায়ীর বাড়িতে আয়কর তল্লাশিতে কী কী মিলল?

শনিবার তৃতীয় দিনে পড়ল সেই তল্লাশি অভিযান। তল্লাশির প্রথম দিনে ব্যবসায়ীর দিল্লির বাসভবনে গিয়ে স্তম্ভিত হয়ে গিয়েছিলেন আয়কর আধিকারিকরা।

উদ্ধার হওয়া হিরের ঘড়ি এবং নগদ টাকা। ছবি: সংগৃহীত।

উদ্ধার হওয়া হিরের ঘড়ি এবং নগদ টাকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৩:৪৭
Share: Save:

কানপুরের তামাক ব্যবসায়ীর বাড়িতে তিন দিন ধরে তল্লাশি চালাচ্ছে আয়কর দফতর। আয়ের হিসাবে গরমিল করে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে। বৃহস্পতিবার থেকে তল্লাশি চালানো হচ্ছে কানপুর, দিল্লি-সহ ব্যবসায়ী কেকে মিশ্রের ২০টি ঠিকানায়। আয়কর দফতরের ২০-২৫টি দল এই ঠিকানাগুলিতে তল্লাশি জারি রেখেছে।

শনিবার তৃতীয় দিনে পড়ল সেই তল্লাশি অভিযান। তল্লাশির প্রথম দিনে ব্যবসায়ীর দিল্লির বাসভবনে গিয়ে স্তম্ভিত হয়ে গিয়েছিলেন আয়কর আধিকারিকরা। বাসভবনের ভিতরে গ্যারাজে সার দিয়ে দাঁড় করানো কোটি কোটি টাকার বেশ কয়েকটি গাড়ি। প্রথম দিন নগদ সাড়ে ৪ কোটি টাকাও উদ্ধার হয় ওই বাসভবন থেকে।

শনিবারেও ব্যবসায়ীকে জেরার পর্ব জারি রেখেছেন আয়কর আধিকারিকরা। কিন্তু সূত্রের খবর, শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে সেই জেরা এড়াতে চাইছেন ব্যবসায়ী। আয়কর দফতর সূত্রে খবর, শুক্রবার দিল্লির ওই বাসভবনে তল্লাশি চালিয়ে আরও নগদ টাকা উদ্ধার হয়েছে। এখনও পর্যন্ত সাত কোটি টাকা নগদ এবং সোনা-হিরের গয়নাও বাজেয়াপ্ত করেছেন তদন্তকারীরা।

আয়তক দফতর সূত্রে খবর, দিল্লির ওই বাসভবনের একটি ঘর থেকে কোটি কোটি টাকার বেশ কয়েকটি হাতঘড়ি উদ্ধার হয়েছে। যার মধ্যে রয়েছে পাঁচটি হিরেখচিত হাতঘড়ি। যেগুলির এক একটি দাম আড়াই কোটি টাকা। মোট কত টাকার হাতঘড়ি উদ্ধার হয়েছে, তার দাম জানার চেষ্টা চলছে। কানপুর, দিল্লির পাশাপাশি গুজরাতের উঞ্ঝায় তামাক কারখানায়, অন্ধ্রপ্রদেশের গুন্টুরের যে সংস্থা থেকে কাঁচামাল কিনতেন কেকে মিশ্র, সেই সংস্থাতেও তল্লাশি চালানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IT Raid Kanpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE