Advertisement
১৫ জুন ২০২৪
Manipur Violence

শান্তি ফিরছে মণিপুরে, কিছু এলাকায় শিথিল কার্ফু, সোমবার শাহ যাচ্ছেন পরিস্থিতি দেখতে

গত ৩ মে অশান্তির সূত্রপাত হয়েছিল মণিপুরে। অভিযোগ, সে সময় কর্নাটকের বিধানসভা ভোটের প্রচারে ব্যস্ত থাকায় মণিপুর পরিস্থিতির দিকে নজর দিতে সময় পাননি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ।

Curfew relaxed in some parts of Manipur, Union home minister Amit Shah to visit on Monday

ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে মণিপুরে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ইম্ফল শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৭:৫৬
Share: Save:

কয়েক সপ্তাহের বিরতির পরে বুধবার নতুন করে অশান্তি ছড়িয়েছিল মণিপুরে। রাজধানী ইম্ফল-সহ রাজ্যের বেশ কয়েকটি এলাকায় নতুন করে কার্ফু জারি করতে হয়েছিল প্রশাসনকে। কিন্তু ৪৮ ঘণ্টার মধ্যেই পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে চলে আসায় শুক্রবার কার্ফু শিথিল করা হল।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, পূর্ব এবং পশ্চিম মণিপুরে শুক্রবার ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কার্ফু শিথিল করা হয়। এরই মধ্যে সরকারি সূত্রে জানা গিয়েছে, আগামী সোমবার (২৯ মে) মণিপুর পরিদর্শনে যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বৃহস্পতিবার শাহ বলেছিলেন, ‘‘কিছু দিনের মধ্যেই আমি নিজে মণিপুর যাব। সেখানে আমি ৩ দিন থাকব। শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে মণিপুরবাসীর সঙ্গে কথা বলব।’’ প্রসঙ্গত, বৃহস্পতিবারই কেন্দ্রীয় প্রতিমন্ত্রী আরকে রঞ্জন সিংহের ইম্ফলের বাড়িতে হামলা হয়েছিল।

গত ৩ মে জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর কর্মসূচি ঘিরে অশান্তির সূত্রপাত হয়েছিল মণিপুরে। অভিযোগ সে সময় কর্নাটকের বিধানসভা ভোটের প্রচারে ব্যস্ত থাকায় মণিপুর পরিস্থিতির দিকে নজর দেওয়ার সময় পাননি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ। অবশেষে সোমবার দিল্লিতে মণিপুরের মুখ্যমন্ত্রী এবং যুযুধান মেইতেই এবং কুকি জনজাতির নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Manipur Amit Shah Imphal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE