Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cyclone Asani

Asani North Bengal: সপ্তাহভর বৃষ্টি রাজ্য জুড়ে, বৃহস্পতিবার থেকে ভাসতে পারে উত্তরবঙ্গ: হাওয়া অফিস

রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গ নিয়ে বিশেষ ভাবে সতর্ক করেছে তারা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৭:৫২
Share: Save:

চলতি সপ্তাহে যাঁরা পাহাড়ে যাবেন তাদের জন্য ‘অশনি’-সংবাদ— ভারী বৃষ্টিতে বেড়ানোর পরিকল্পনা ভেসতে যেতে পারে। মঙ্গলবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার পর থেকে বৃষ্টিতে ভাসাতে পারে গোটা উত্তরবঙ্গ। এর মধ্যে দার্জিলিং-সহ বেশ কয়েকটি পর্যটকদের প্রিয় জেলাও রয়েছে।

বাংলায় ‘অশনি’ ঘূর্ণিঝড়ের প্রভাব কতটা পড়তে চলেছে তা নিয়েই মঙ্গলবার সাংবাদিক বৈঠক ছিল আলিপুর আবহাওয়া দফতরের। সে খানে আবহবিদরা জানান ‘অশনি’র প্রভাবে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে উত্তরবঙ্গে। ফলে বৃহস্পতিবার থেকেই সেখানে ভারী বৃষ্টি শুরু হতে পারে। মূলত উত্তরবঙ্গের পাঁচটি জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস— দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার। ঘটনাচক্রে উত্তরবঙ্গের এই পাঁচটি জেলাই পর্যটকদের প্রিয় গন্তব্য হিসেবে পরিচিত।

কিন্তু ‘অশনি’ যেখানে বাংলার ধারেকাছেও ঘেঁষছে না তখন উত্তরবঙ্গে বৃষ্টি হবে কী ভাবে? বিষয়টি ব্যাখ্যা করে হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় পরিস্থিতির জন্য উত্তরবঙ্গে দখিনা বাতাস ঢুকছে। তাতেই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এর মধ্যে দার্জিলিং এবং কালিম্পংয়ে মূলত বৃহস্পতি এবং শুক্রবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হলেও বাকি তিন জেলা অর্থাৎ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির আগাম সতর্কতা জারি করা হয়েছে বৃহস্পতি থেকে রবিবার পর্যন্ত। তবে উত্তরবঙ্গের এই পাঁচ জেলার পাশাপাশি গোটা রাজ্যেই ১৫ মে অর্থাৎ রবিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE