Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Cyclone Michaung

অন্ধ্রে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’, মুখ্যমন্ত্রী জগনকে ফোন প্রধানমন্ত্রীর

মৌসম ভবনের পূ্র্বাভাস, বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর দিয়ে এগোনোর পথে ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড়টি।

image of cyclone

শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড়। চেন্নাইয়ের মারিনা সৈকতে আছড়ে পড়ছে বড় বড় ঢেউ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৯:১০
Share: Save:

বঙ্গোপসাগরের উপর ক্রমে শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। সেই নিয়ে সতর্কতা জারি করেছে মৌসম ভবন (আইএমডি)। মঙ্গলবার সকালে অন্ধ্রপ্রদেশের নেল্লোর এবং মছলিপত্তনমের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়তে সেই ঘূর্ণিঝড়। সে সময় ঘণ্টায় তার গতি ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। তার আগে অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডিকে ফোন করে সব রকম সাহায্যের আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী মোদী।

মৌসম ভবনের পূ্র্বাভাস, বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর দিয়ে এগোনোর পথে ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড়টি। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে পৌঁছনোর পর সেটি অন্ধ্রপ্রদেশের দক্ষিণে এবং তামিলনাড়ুর উত্তর ভাগে ৫ ডিসেম্বর (মঙ্গলবার) আছড়ে পড়বে। আগে থেকে সতর্ক রয়েছে সেই রাজ্য। উপকূল ভাগ থেকে নিরাপদ স্থানে সরানো হচ্ছে বাসিন্দাদের। এই পরিস্থিতিতে জগনকে ফোন সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। সকল উচ্চপদস্থ আধিকারিককে সব রকম পদক্ষেপ করারও নির্দেশ দিয়েছেন তিনি।

ঘূর্ণিঝড় যত এগিয়ে আসছে তার প্রভাবে তামিলনাড়ুর উপকূলীয় অঞ্চল এবং পুদুচেরির বেশ কিছু জায়গায় রবিবার থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। সোমবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার পর বৃষ্টির পরিমাণ কমবে। অন্ধ্রপ্রদেশেও রবিবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। সোম এবং মঙ্গলবার উপকূলীয় অন্ধ্র এবং ইয়ানামে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অন্য দিকে, সোম থেকে বুধবারের মধ্যে ওড়িশার উপকূলীয় অঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। ৫ ডিসেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে অন্ধ্র এবং তামিনলাড়ুতে।

পুদুচেরি সরকার ইতিমধ্যে পুদুচেরি, করাইকাল, ইয়ানামে সব স্কুল, কলেজ সোমবার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। তামিলনাড়ুর রাজধানী চেন্নাই, কাঞ্চিপুরম, তিরুভাল্লুর, চেঙ্গালপেটে স্কুল, কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে সোমবার। কাঞ্চিপুরম জেলায় রাজ্য বিপর্যয় মোকাবিলা বিভাগের ১০০ জন সদস্য মোতায়েন করা হয়েছে। ৩ থেকে ৬ ডিসেম্বর তামিলনাড়ুর মধ্যে এবং সেখান থেকে ভিন রাজ্যে যাতায়াতকারী ১১৮টি ট্রেন বাতিল করেছে দক্ষিণ রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone cyclone Michaung
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE