×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

তামিলনাড়ুতে মৃত ৩, বিপর্যস্ত পুদুচেরি, শক্তি হারাচ্ছে নিভার

সংবাদ সংস্থা
চেন্নাই ২৬ নভেম্বর ২০২০ ১২:৫০
ঘূর্ণিঝড় নিভারের তাণ্ডব। বৃহস্পতিবার তামিলনাড়ুর কোদামবক্কমে। ছবি: টুইটার থেকে নেওয়া

ঘূর্ণিঝড় নিভারের তাণ্ডব। বৃহস্পতিবার তামিলনাড়ুর কোদামবক্কমে। ছবি: টুইটার থেকে নেওয়া

‘অতি ভয়ঙ্কর’ থেকে ‘ভয়ঙ্কর’ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে আগেই। কয়েক ঘণ্টার মধ্যেই সাইক্লোন নিভার শক্তি হারিয়ে সাধারণ ‘ঘূর্ণিঝড়’-এ পরিণত হবে বলে জানাল আবহাওয়া দফতর। তামিলনাড়ুতে তিন জনের মৃত্যুর খবর মিলেছে। রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব জানিয়েছেন, রাজ্যে এখনও পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত হয়েছেন আরও ৩ জন।

উপকূলে আছড়ে পড়ার পর থেকে ভয়ঙ্কর তাণ্ডব না চালালেও পুদুচেরি ও তামিলনাড়ুর উপকূল এলাকার জনজীবন বিপর্যস্ত। উপড়ে পড়েছে বহু গাছ। বৃষ্টিতে জলমগ্ন পুদুচেরি-তামিলনাড়ুর বহু এলাকা। চলছে ক্ষয়ক্ষতির হিসেব কষার কাজ। সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছে কেন্দ্র।

উপকূলে আছড়ে পড়ার আগে থেকেই তামিলনাড়ু-পুদুচেরিতে শুরু হয়েছিল ভারী বৃষ্টি। আছড়ে পড়ার পর বর্ষণের মাত্রা আরও বাড়ে। সঙ্গে প্রবল ঝড়। নিভারের তাণ্ডবে কার্যত লণ্ডভণ্ড হয়ে গিয়েছে দুই রাজ্যের উপকূল এলাকা। বহু বাড়িঘর ভেঙে পড়েছে বলে প্রশাসনিক সূত্রে খবর মিললেও সঠিক সংখ্যা কত, তার হিসেব প্রকৃত হিসেব এখনও প্রশাসনের কাছে নেই। ঝড়ের তাণ্ডবে ভেঙে পড়েছে বহু গাছপালা। কার্যত জনশূন্য রাস্তাঘাট। শুধুমাত্র পুদুচেরিতেই সকাল ১০টা পর্যন্ত ২০ ঘণ্টায় ২০ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে।

Advertisement

তবে ঝড়ের প্রাবল্য একটু কমতেই মাঠে নেমে পড়েছেন কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং দুই রাজ্যের উদ্ধারকারী দলের সদস্যরা। রাস্তা থেকে গাছ কেটে সরানোর কাজ চলছে। তামিলনাড়ু ও পুদুচেরি মিলিয়ে প্রায় আড়াই লক্ষ মানুষকে আগেই উপকূলীয় এলাকা থেকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। উদ্ধারের কাজ শুরু হয়েছে নতুন করে জলমগ্ন ও দুর্গত বাসিন্দাদেরও। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বিদ্যুৎ পরিষেবাও। চেন্নাই বিমানন্দরে শুরু হয়েছে বিমান ওঠানামা। মেট্রো পরিষেবাও চালু হয়েছে চেন্নাইয়ে। বাতিল হয়েছে একাধিক ট্রেন। পুদুচেরিতে বৃহস্পতিবার ঘোষণা হয়েছে সরকারি ছুটি।

আরও পড়ুন: লাইভ: স্বাভাবিক মেট্রো, বন্‌ধে বিক্ষিপ্ত অশান্তির ছবি জেলায়

পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়নস্বামী বৃহস্পতিবার সকালে বলেন, ‘‘রাজ্য সরকারের তরফে ক্ষয়ক্ষতির খতিয়ান তৈরির কাজ শুরু হয়েছে। জলমগ্ন বহু এলাকা। উপড়ে পড়েছে অসংখ্য গাছ। বহু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন।’’ তবে পরিস্থিতি খতিয়ে দেখে দ্রুত বিদ্যুৎ ফেরানোর আশ্বাসও দিয়েছেন মুখ্যমন্ত্রী। অন্য দিকে, বাসিন্দাদের ঘরবন্দি থাকার আবেদন জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী। তিনি বলেন, ৪০০০ স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে সেখানে যাবতীয় বন্দোবস্ত করা হয়েছে। ক্ষয়ক্ষতির হিসেব সম্পূর্ণ হলেই ত্রাণ ও ক্ষতিপূরণের ঘোষণা করা হবে।’’


আরও পড়ুন: সক্রিয় রোগীর সংখ্যা বাড়ল আজও, ফের ৫০০ ছাড়াল দৈনিক মৃত্যু

বুধবার পেরিয়ে বৃহস্পতিবার রাত আড়াইটে নাগাদ পুদুচেরির ৩০ কিলোমিটার উত্তরে তামিলনাড়ুর মারাক্কানাম উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় নিভার। সেই সময় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার। চেন্নাই আবহাওয়া দফতরের ডিরেক্টর এস বালাচন্দ্রন বলেছেন বৃহস্পতিবার সকালে বলেছেন, ‘‘স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া সম্পূর্ণ করেছে ঘূর্ণিঝড় নিভার। শক্তি খুইয়ে সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে পরিণত হয়েছে। এর পর সাইক্লোনিক স্টর্মে পরিণত হবে ৬ ঘণ্টার মধ্যে। তবে চলবে ভারী বৃষ্টি।’’


Advertisement