Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Police-Terrorists Encounter in Manipur

পুলিশকে লক্ষ্য করে জঙ্গিদের নাগাড়ে গুলি, অসম রাইফেলসের রুদ্ধশ্বাস অভিযানের ভিডিয়ো প্রকাশ্যে

মণিপুর পুলিশের এক শীর্ষ আধিকারিককে জঙ্গিরা গুলি করে হত্যা করার পর থেকে তাদের খোঁজে তল্লাশি চালাচ্ছিল রাজ্য পুলিশের কমান্ডো বাহিনী। ওই দলটি ভারত-মায়ানমার সীমান্তে টহল দিচ্ছিল।

মণিপুর পুলিশের কমান্ডোদের উদ্ধারের সেই দৃশ্য। ছবি: সংগৃহীত।

মণিপুর পুলিশের কমান্ডোদের উদ্ধারের সেই দৃশ্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১১:৫৯
Share: Save:

রাস্তার পাশে পাহাড়ি জঙ্গল থেকে মুহুর্মুহু ছুটে আসছে গুলি। পাল্টা গুলি চালাচ্ছেন পুলিশ কমান্ডোরা। জঙ্গিরা পাহাড়ের উপরে থাকায় কমান্ডোদের গতিবিধি সমস্ত ধরা পড়ছিল, ফলে তাঁদের লক্ষ্য করে ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসছিল। সেই কমান্ডোদের বাঁচাতে এগিয়ে এসেছিলেন অসম রাইফেলসের জওয়ানরা। জঙ্গিদের পাল্টা জবাব দেওয়ার ফাঁকে ওই কমান্ডোদের উদ্ধার করেন তাঁরা। রুদ্ধশ্বাস উদ্ধারের সেই ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

দাবি করা হচ্ছে, ঘটনাটি ৩১ অক্টোবরের। মণিপুর পুলিশের এক শীর্ষ আধিকারিককে জঙ্গিরা গুলি করে হত্যা করার পর থেকে তাদের খোঁজে তল্লাশি চালাচ্ছিল রাজ্য পুলিশের কমান্ডো বাহিনী। ওই দলটি ইম্ফল থেকে ১১৫ কিলোমিটার দূরে ভারত-মায়ানমার সীমান্তে টহল দিচ্ছিল। সেই সময় হাইওয়ের উপর কমান্ডো বাহিনীর কনভয়কে লক্ষ্য করে পাহাড়ের উপর থেকে আচমকাই হামলা চালায় জঙ্গিরা। তাদের হামলার মুখে পড়ে পাল্টা জবাব দেয় কমান্ডো বাহিনী। দু’পক্ষের মধ্যে ব্যাপক গুলির লড়াই চলে।

পুলিশ সূত্রে খবর, জঙ্গিরা পাহাড়ের উপরে থাকায় বেশি সুবিধা পাচ্ছিল। কমান্ডোদের সব গতিবিধি নজর রেখে তাঁদের উপর হামলা চালাচ্ছিল। সেই সময় ওই হাইওয়েতেই টহল দিচ্ছিল অসম রাইফেলসের মাইন প্রতিরোধী গাড়ি। কমান্ডোদের সঙ্গে জঙ্গিদের গুলির লড়াইয়ে বিষয়টি চোখে পড়তেই অসম রাইফেলসের জওয়ানরা তাঁদের ‘কভার আপ’ করতে এগিয়ে যান। মাইন প্রতিরোধী গাড়ি থেকে জঙ্গিদের লক্ষ্য করে পাল্টা গুলি চালাতে থাকেন তাঁরা। আর সেই সুযোগেই একের পর এক কমান্ডোদের উদ্ধার করেন তাঁরা।

‘উপরের দিকে, উপরের দিকে’— পাহাড়ের দিকে দেখিয়ে বলতে শোনা গেল অসম রাইফেলসের এক জওয়ানকে। তার পরই ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসে অসম রাইফেলসের মাইন প্রতিরোধী গাড়ি লক্ষ্য করে। পাল্টা গুলি চালান অসম রাইফেলসের জওয়ানরাও। বেশ কিছু ক্ষণ দু’পক্ষের মধ্যে গুলির লড়াই চলে। তার পর মণিপুর পুলিশ কমান্ডোদের সেখান থেকে উদ্ধার করে নিয়ে যান তাঁরা। ভিডিয়োতে দেখা যাচ্ছে, কয়েক জন কমান্ডোকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হচ্ছে। এক কমান্ডো রক্তে পুরো ভিজে গিয়েছিলেন। গুরুতর আহত সেই কমান্ডোকে গাড়ির মধ্যেই চিকিৎসার ব্যবস্থা করা হয়। আরও দুই কমান্ডোকেও আহত অবস্থায় দেখা গিয়েছে। অসম রাইফেলসের এক জওয়ানকে বলতে শোনা যাচ্ছে, ‘চিন্তা কোরো না। সব ঠিক হয়ে যাবে।’ পুলিশ সূত্রে খবর, তিন জন কমান্ডো আহত হয়েছেন এই হামলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Encounter Manipur Terrorists police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE