×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

‘গণ বিপর্যয়ের মুখোমুুখি আমরা’, দ্রুত পদক্ষেপের দাবিতে মোদীকে একযোগে চিঠি বিরোধীদের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ মে ২০২১ ২০:১৭
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ছবি: সংগৃহীত

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে দেশের বোসামাল অবস্থাকে ‘গণ বিপর্যয়’ বলে মন্তব্য করল বিরোধীরা। বুধবার দেশের ১২টি বিরোধী রাজনৈতিক দল একসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছে। তাতে বিনামূল্যে টিকাকরণের প্রস্তাবের পাশাপাশি সেন্ট্রাল ভিস্তা প্রকল্প বন্ধ করারও জোরালো দাবি জানিয়েছে তারা।

প্রধানমন্ত্রীকে লেখা ওই চিঠিতে মোট আট দফা প্রস্তাব দিয়েছেন বিরোধীরা। তাতে করোনা ঠেকানোর বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি কৃষি আইন প্রত্যাহারের কথাও জানিয়েছেন তাঁরা। বিরোধীরা লিখেছেন, ‘‘সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে যে ভয়াবহ আর প্রলয়ঙ্কর অবস্থার মধ্যে দিয়ে চলেছে দেশ, সেব্যাপারে বহু আগেই কেন্দ্রকে সতর্ক করেছিল বিরোধীরা। অথচ কেন্দ্র সেই পরামর্শের কোনও গুরুত্বই দেয়নি। সরাসরি এড়িয়ে গিয়েছে। কেন্দ্রের এই মনোভাবই দেশকে আজ এই গণবিপর্যয়ের মুখোমুখি দাঁড় করিয়েছে’’।

বিপর্যয় এড়াতে কেন্দ্রকে দেওয়া আটটি প্রস্তাবে বিরোধীরা বিনামূল্যে টিকাকরণের কথা বলেছে। এর পাশাপাশি বিশ্বের বিভিন্ন সংস্থার থেকে টিকা আমদানি করে মজুত করার পরামর্শও দিয়েছে তারা। দেশে প্রস্তুত টিকার সরকারি অনুমোদন বাধ্যতামূলক করার পাশাপাশি টিকাকরণের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাবও দিয়েছে। সেন্ট্রাল ভিস্তার মতো সংসদ সজ্জার প্রকল্প বন্ধ করে ওই অর্থ দেশের অক্সিজেন এবং টিকা ঘাটতি মেটাতে ব্যবহার করার কথা বলা হয়েছে। পিএম কেয়ার ফান্ডের সমস্ত টাকাও টিকা, অক্সিজেন এবং চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য ব্যায় করতে বলা হয়েছে।

Advertisement

করোনা সংক্রমণ ঠেকাতে এই আটটি প্রস্তাবের পাশাপাশি, কৃষি আইন প্রত্যাহার,গরীবদের বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ এবং বেকারদের প্রতিমাসে ৬ হাজার টাকা করে দেওয়ার প্রস্তাবও রেখেছে বিরোধীরা।

মায়াবতীর বহুজন সমাজ পার্টি এবং অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি ছাড়া প্রায় সব বিরোধী দলের প্রতিনিধিরাই স্বাক্ষর করেছেন ওই চিঠিতে।

Advertisement