Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Artificial Intelligence

Artificial Intelligence: শত্রুপক্ষের হানাদারি রুখবে কৃত্রিম বুদ্ধিমত্তা, প্রতিরক্ষায় নয়া দিশার ঘোষণা রাজনাথের

প্রতিরক্ষা সচিব অজয় কুমার বলেন, ‘‘সামরিক ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার সংক্রান্ত এই প্রদর্শনী ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অঙ্গ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১২:৩৮
Share: Save:

আলোচনা শুরু হয়েছিল বেশ করেক বছর আগেই। হালফিলের রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তার প্রমাণ মিলেছে— আগামী দিনে পরমাণু যুদ্ধের চেয়েও বেশি কার্যকর হয়ে উঠতে চলেছে সাইবার যুদ্ধ। শত্রুপক্ষের সেই সাইবার হানাদারি রুখতে না পারলে কয়েক মুহূর্তেই ধসে যেতে পারে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা।

ক্ষেপণাস্ত্র নয়, সেই সাইবার হানাদারি রোখার হাতিয়ার একটাই— কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স)। শনিবার দিল্লির বিজ্ঞান ভবনে দেশের সামরিক ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের ‘দিশা’ দেখাবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। প্রতিরক্ষা ব্যবস্থায় কৃত্রিম বুদ্ধিমত্তা সমৃদ্ধ প্রযুক্তি ব্যবহার সংক্রান্ত একটি প্রদর্শনীর উদ্বোধন করবেন তিনি। দেশে এমন কর্মসূচি এই প্রথম।

প্রতিরক্ষা সচিব অজয় কুমার বলেন, ‘‘সামরিক ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার সংক্রান্ত এই প্রদর্শনী ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অঙ্গ। বিজ্ঞান ভবনের ওই কর্মসূচিতে রোবট, নজরদারি ব্যবস্থা, সাইবার হানাদারি প্রতিরোধ ব্যবস্থা-সহ মোট ৭৫টি দেশীয় প্রযুক্তিতে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সামরিক পণ্য প্রদর্শিত হচ্ছে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE