Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Indian Armed Forces: জরুরি ভিত্তিতে অস্ত্র কিনতে সশস্ত্র বাহিনীর তিন শাখার ক্ষমতার মেয়াদ বাড়াল কেন্দ্র

বালাকোট-পর্বের সময়ও একই ধরনের ক্ষমতা দেওয়া হয় বাহিনীকে। তিন শাখার সহকারী প্রধান স্তরের আধিকারিক এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকারী।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ নভেম্বর ২০২১ ১৪:০৫
Save
Something isn't right! Please refresh.
সীমান্তে প্রস্তুত ভারতীয় সেনা।

সীমান্তে প্রস্তুত ভারতীয় সেনা।
ছবি: এএফপি

Popup Close

চিন এবং পাকিস্তান সীমান্তে উত্তেজনার মধ্যেই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য দেওয়া বিশেষ আর্থিক ক্ষমতার মেয়াদ বাড়াল কেন্দ্র। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থলসেনা, নৌসেনা এবং বায়ুসেনাকে জরুরি ভিত্তিতে অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

গত বছর লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চিনের সঙ্গে সঙ্ঘাত-পর্বের সময়ই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিকে ৫০০ কোটি টাকা পর্যন্ত অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র। প্রাথমিক ভাবে ২০২০-র ডিসেম্বর পর্যন্ত সময়সীমা থাকলেও পরে তা চলতি বছরের অগস্ট পর্যন্ত বাড়ানো হয়।

গত লোকসভা ভোটের আগে বালাকোট-পর্বের সময়ও একই ধরনের ক্ষমতা দেওয়া হয়েছিল সশস্ত্র বাহিনীকে। সশস্ত্র বাহিনীর তিন শাখার সহকারী প্রধান স্তরের আধিকারিক এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকারী। তবে সমর উপকরণ কেনার জন্য মূলধনের সংস্থান করার বিষয়ে সেনার বিশেষ ক্ষমতার মেয়াদ বাড়ানো হয়নি।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে। জরুরি ভিত্তিতে অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার ক্ষেত্রে চলতি পদ্ধতির কিছু বদলও আনতে চায় কেন্দ্র। পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ সমর উপকরণ কেনার জন্য মূলধন ও রাজস্ব সংগ্রহের নীতিতেও কিছু বদল আনার সুপারিশ করেছেন।



Something isn't right! Please refresh.

Advertisement