Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Supreme Court

Maharashtra: শিন্ডে বনাম উদ্ধব আইনি লড়াই! বিধায়কদের বিরুদ্ধে এখনই পদক্ষেপ না করার ‘সুপ্রিম’ নির্দেশ

উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডের শিবিরের কোনও বিধায়কের বিরুদ্ধেই এখন কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। সোমবার এমনই নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১১:৫৪
Share: Save:

একনাথ শিন্ডে বনাম উদ্ধব ঠাকরে শিবিরের আইনি লড়াইয়ে খানিকটা বিরতি নিল সুপ্রিম কোর্ট। দু’পক্ষের বিধায়কদের বিরুদ্ধে এখনই কোনও পদক্ষেপ করা যাবে না। সোমবার এমনই নির্দেশ দিল শীর্ষ আদালত।

আদালতের পর্যবেক্ষণ, এই মামলায় সাংবিধানিক বেঞ্চ গঠনের প্রয়োজন রয়েছে। এ জন্য কিছু সময় লাগবে। যতক্ষণ না এ নিয়ে আদালত কোনও সিদ্ধান্ত নিচ্ছে, তত ক্ষণ বিধায়কদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। এ ব্যাপারে মহারাষ্ট্রের স্পিকার রাহুল নরবেকরকে জানাতে সলিসিটর জেনারেলকে নির্দেশ দিয়েছে আদালত। উল্লেখ্য, দুই শিবিরই একে অপরের বিধায়কদের বিরুদ্ধে বিধায়ক পদ বাতিলের আবেদন জানিয়ে আদালতে দ্বারস্থ হয়েছিল।

সেই সঙ্গে শিবসেনার বিদ্রোহী বিধায়কদের সরকার গঠনের আমন্ত্রণ জানানো নিয়ে মহারাষ্ট্রের রাজ্যপালের সিদ্ধান্তের বিরোধিতা করে শীর্ষ আদালতে পিটিশন দাখিল করেছিল উদ্ধব শিবির। এ নিয়ে জরুরি ভিত্তিতে শুনানির আবেদন খারিজ করে দিয়েছে আদালত।

প্রসঙ্গত, শিবসেনায় উদ্ধব ঠাকরে বনাম একনাথ শিন্ডে শিবির দুই ভাগে বিভক্ত হয়েছে। বিদ্রোহের জেরে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন উদ্ধব ঠাকরে। তার পরই বিজেপির সঙ্গে হাত মিলিয়ে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন শিন্ডে। সম্প্রতি আস্থাভোটে বড় ব্যবধানে জয়ী হয় শিন্ডে-বিজেপি সরকার। বিদ্রোহ ঘিরে উদ্ধব ও শিন্ডে শিবিরের লড়াই আদালতে পৌঁছয়। একে অপরের বিরুদ্ধে একাধিক পিটিশন দাখিল করে দুই পক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE