Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

দিল্লি নির্বাচনের আগে ধাক্কা বিজেপির, প্রচারে অনুরাগ এবং প্রবেশকে নিষিদ্ধ করল কমিশন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ জানুয়ারি ২০২০ ১৭:২৯
অনুরাগ ঠাকুর এবং প্রবেশ বর্মা। ফাইল চিত্র।

অনুরাগ ঠাকুর এবং প্রবেশ বর্মা। ফাইল চিত্র।

দিল্লি বিধানসভা নির্বাচনের আগে ধাক্কা খেল বিজেপি। নির্বাচনী প্রচারে অনুরাগ ঠাকুর এবং প্রবেশ সিংহ বর্মাকে সাময়িক ভাবে নিষিদ্ধ করল নির্বাচল কমিশন। অনুরাগ ঠাকুরকে ৭২ ঘণ্টার জন্য এবং প্রবেশ সিংহ বর্মাকে ৯৬ ঘণ্টার জন্য নিষিদ্ধ করল কমিশন। বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। বৃহস্পতিবার আবার অনুরাগ ঠাকুরের নামে এফআইআরও করেছেন আসাদউদ্দিন ওয়েইসি। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তাঁর প্ররোচনামূলক মন্তব্যের জেরেই দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বাইরে সিএএ বিরোধী মিছিলে পিস্তল হাতে চড়াও হয়েছেন ১৯ বছরের ‘রামভক্ত গোপাল’।

সোমবার দিল্লির এক নির্বাচনী জনসভায় গিয়ে অনুরাগ ঠাকুর বলেছিলেন, ‘‘দেশের বিশ্বাসঘাতকদের গুলি করে মারা উচিত।’’ তাঁর এই মন্তব্যের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই তুমুল বিতর্কের সৃষ্টি হয়। বিরোধীরা অনুরাগ ঠাকুরের বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানায়। পরিস্থিতি খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলে ওই দিনই জানিয়েছিল কমিশন। ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যেই অনুরাগ ঠাকুরকে তারকা প্রচারকের তালিকা থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় কমিশন।

আর অন্যদিকে, তার পর দিনই, মঙ্গলবার প্রবেশ সিংহ বর্মা হুমকি দিয়ে বলেছিলেন, ‘‘বিজেপি ক্ষমতায় এলে এক ঘণ্টার মধ্যে ফাঁকা করে দেব শাহিন বাগ।’’ এতেই থামেননি তিনি। শাহিন বাগের বিক্ষোভকারীদের উদ্দেশে তিনি আরও বলেছিলেন যে, “ওঁরা আপনাদের ঘরে ঢুকে মেয়ে-বোনেদের খুন, ধর্ষণ করবে। এখনও সময় আছে। আগামী দিনে কিন্তু মোদী-শাহ বাঁচাতে আসবে না।”

Advertisement

আরও পড়ুন: ব্যারাকপুরে মন্ত্রীর সামনে সিপিকে বেনজির ভর্ৎসনা রাজ্যপালের

তার পর প্রবেশের বিরুদ্ধেও বিরোধীরা কঠিন ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছিলেন নির্বাচন কমিশনের কাছে। কমিশনের নির্দেশ, এই সময়সীমার মধ্যে কোনও জনসভা, র‌্যালি, রোড শো, সাক্ষাৎকার এবং ইলেক্ট্রনিক, প্রিন্ট এবং সোশ্যাল মিডিয়ায় নির্বাচন সংক্রান্ত কোনওরকম মন্তব্য করতে পারবেন না তাঁরা।

আরও পড়ুন

Advertisement