Advertisement
০৬ মে ২০২৪
Arvind Kejriwal

ইডির তলবে কেজরীওয়াল সাড়া দিলেন না, ভোটের প্রচারে যাবেন মধ্যপ্রদেশে, তাই ‘না’ জিজ্ঞাসাবাদে

দিল্লির মন্ত্রী তথা আপ নেত্রী অতিশী বুধবার অভিযোগ করেছিলেন জিজ্ঞাসাবাদের জন্য তলব করে কেজরীকে গ্রেফতারের ছক কষেছে ইডি। তার পরেই এই সিদ্ধান্ত দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধানের।

অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১০:২৪
Share: Save:

আবগারি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) জি়জ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছেন না দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল। বৃহস্পতিবার ইডির তরফে তাঁকে তলব করা হয়েছে। কিন্তু তিনি না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে আপ সূত্রের খবর।

বিধানসভা ভোটের প্রচারে মধ্যপ্রদেশে যাবেন বলেই কেজরীওয়াল বৃহস্পতিবার ইডির সদর দফতরে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে পারবেন না বলে আপের একটি সূত্রে জানানো হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, কেজরী তাঁকে তলব করার ঘটনাকে ‘বেআইনি এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেছেন। প্রসঙ্গত, বুধবার দিল্লির মন্ত্রী তথা আপ নেত্রী অতিশী অভিযোগ করেছিলেন জিজ্ঞাসাবাদের জন্য তলব করে কেজরীকে গ্রেফতারের ছক কষেছে ইডি।

বৃহস্পতিবার ভোর থেকেই দিল্লির আপ সরকারের বিরুদ্ধে ‘সক্রিয়তা’ শুরু করে ইডি। তল্লাশি অভিযান শুরু করা হয় কেজরী মন্ত্রিসভার সদস্য রাজকুমার আনন্দের বাড়ি, দফতর-সহ বিভিন্ন ঠিকানায়। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির একটি সূত্রে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বেআইনি আর্থিক লেনদেন সংক্রান্ত অভিযোগের তথ্যপ্রমাণ পেতেই দিল্লির শ্রমমন্ত্রী রাজকুমারের সিভিল লাইন্‌স এলাকার সরকারি আবাসন-সহ মোট ন’টি ঠিকানায় হানা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছর সত্যেন্দ্র জৈন এবং মণীশ সিসৌদিয়ার গ্রেফতারি এবং পদত্যাগের পর কেজরী সাময়িক ভাবে রাজকুমারকেই তাঁদের হাতে থাকা স্বাস্থ্য এবং শিক্ষা দফতরের ভার দিয়েছিলেন। পরে সৌরভ ভরদ্বাজকে স্বাস্থ্য এবং অতিশীকে শিক্ষা দফতর দেওয়া হয়েছিল। আপ নেত্রী অতিশী বুধবার বলেছিলেন, ‘‘আমাদের সঙ্গে রাজনৈতিক লড়াইয়ে বিজেপি পেরে উঠছে না। অরবিন্দ কেজরীওয়ালকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভয় পাচ্ছেন। তাই কেন্দ্রীয় সংস্থাগুলিকে কাজ লাগিয়ে আমাদের নেতাদের মিথ্যা মামলায় জড়িয়ে জেলে ঢোকানো হচ্ছে।’’ দিল্লির বিজেপি নেতৃত্বের তরফে ইতিমধ্যেই অভিযোগ তোলা হয়েছে, গ্রেফতারির ভয়েই জিজ্ঞাসাবাদ এড়িয়েছেন কেজরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE