Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Disrespect to National Anthem Case

‘মমতা জাতীয় সঙ্গীতের অবমাননা করেননি’, মুম্বইয়ের আদালত রেহাই দিল মুখ্যমন্ত্রীকে

মুম্বইয়ের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এসিবি কালে তাঁর রায়ে ঘোষণা করেছেন, ২০২১ সালে মুম্বইয়ের একটি কর্মসূচিতে মমতা জাতীয় সঙ্গীত গাননি। আবৃত্তি করেছিলেন। দু’টি এক বিষয় নয়।

মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৮:৩৪
Share: Save:

জাতীয় সঙ্গীত গাওয়া এবং আবৃত্তি করা এক বিষয় নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপির এক নেতার দায়ের কথা জাতীয় সঙ্গীত অবমাননার মামলা খারিজ করে এ কথা জানিয়েছে মুম্বইয়ের মাঝেগাঁও নগর দায়রা আদালত। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, মুম্বইয়ের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এসিবি কালে তাঁর রায়ে জানিয়েছেন ২০২১ সালে মুম্বইয়ের একটি কর্মসূচিতে মমতা জাতীয় সঙ্গীত গাননি। আবৃত্তি করেছিলেন। তাই তাঁকে জাতীয় সঙ্গীত অবমাননায় অভিযুক্ত করা যায় না।

মুম্বইয়ের ওই অনুষ্ঠানের ভিডিয়ো পরীক্ষা করে দেখার পরে বিচারক কালে সোমবার তাঁর নির্দেশের কথা জানিয়েছিলেন। বুধবার সেই রায় প্রকাশিত হয়েছে। প্রসঙ্গত, ২০২১ সালের ১ ডিসেম্বর মুম্বইয়ের কাফে প্যারেডে যশবন্তরাও চহ্বাণ প্রেক্ষাগৃহে একটি কর্মসূচিতে যোগ দিয়েছিলেন মমতা। কর্মসূচির শেষে চেয়ারে বসেই তিনি জাতীয় সঙ্গীতে গলা মিলিয়েছিলেন বলে অভিযোগ। এমনকি, জাতীয় সঙ্গীত না গেয়েই হঠাৎ জাতীয় সঙ্গীত থামিয়ে দিয়ে মঞ্চ ছেড়ে বেরিয়ে যান বলে মুম্বইয়ের বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্ত অভিযোগ তুলেছিলেন।

এর পর বিবেকানন্দ বিষয়টি নিয়ে কাফে প্যারেড থানায় অভিযোগ দায়ের করেছিলেন। কিন্তু পুলিশ কোনও পদক্ষেপ না করায় মু্ম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালতে অভিযোগ করেন তিনি। মমতাকে সমনও পাঠায় ওই আদালত। ২০২২ সালের ২ মার্চ মমতাকে আদালতে হাজির হওয়ার কথা বলা হয়েছিল।

সেই সমনের বিরুদ্ধে মমতা বিশেষ আদালতে আবেদন জানালে ‘পদ্ধতিগত ত্রুটি’র কথা জানিয়ে গত ১২ জানুয়ারি নতুন করে এফআইআর দায়েরের বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছিলেন বিশেষ আদালতের বিচারক আরএন রোকড়ে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বম্বে হাই কোর্টের দ্বারস্থ হয়ে ব্যক্তিগত হাজিরা থেকে রেহাই পেয়েছিলেন তৃণমূলনেত্রী। এ বার মাঝগাঁও নগর দায়রা আদালত জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ থেকে রেহাই দিল তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE