Advertisement
১৬ জুলাই ২০২৪
India-Bangladesh Relation

রেলপথে আগরতলার সঙ্গে জুড়ল বাংলাদেশ, সঙ্গে আরও দুই প্রকল্পের উদ্বোধন মোদী-হাসিনার

বুধবার ভার্চুয়াল মাধ্যমে খুলনা-মঙ্গলা বন্দর রেললাইন, আখাউড়া-আগরতলা রেললাইন এবং বাংলাদেশের বৃহত্তম তাপবিদ্যুৎ প্রকল্প ‘মৈত্রী’র দু’নম্বর ইউনিটের উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদী।

শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৫:১৭
Share: Save:

ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে নির্মিত তিনটি প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ভার্চুয়াল মাধ্যমে খুলনার ফুলতলা থেকে মঙ্গলা বন্দর সংযোগকারী রেললাইন, আখাউড়া সীমান্ত থেকে আগরতলা রেললাইন এবং বাংলাদেশের বৃহত্তম তাপবিদ্যুৎ প্রকল্প ‘মৈত্রী’র দু’নম্বর ইউনিটের উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী।

উদ্বোধন কর্মসূচিতে মোদী জানান, ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশকে বিশ্বস্ত বন্ধু বলে মনে করে ভারত। হাসিনার সঙ্গে তিন প্রকল্পের উদ্বোধনে অংশ নেওয়ার প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘‘আনন্দের বিষয় আমরা আবার উন্নয়ন কর্মসূচি ঘিরে সহযোগী হতে পেরেছি।’’ অন্য দিকে, বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা ভিডিয়ো কনফারেন্সে বক্তৃতায় দ্বিপাক্ষিক সহযোগিতা আরও নিবিড় করার কথা বলেন।

৬৫ কিলোমিটার দৈর্ঘ্যের ফুলতলা-মঙ্গলা এবং ১৫ কিলোমিটারের আখাউড়া-আগরতলা রেললাইন চালু হওয়ায় কলকাতা থেকে উত্তর-পূর্ব ভারতে পণ্য পরিবহণ অনেক দ্রুত হবে (বাংলাদেশের রেলপথ ব্যবহার করে)। আখাউড়া-আগরতলা রেল যোগাযোগের স্থাপনের জন্য মনমোহন সিংহ প্রধানমন্ত্রী থাকাকালীন ২০১৩-র ১৬ ফেব্রুয়ারি ভারত-বাংলাদেশ মৌ চুক্তি হয়েছিল। প্রাথমিক ভাবে তিন বছরের মধ্যে ১৫ কিলোমিটার রেললাইন নির্মাণের কথা থাকলেও ২০১৪-য় দিল্লিতে ক্ষমতার পালাবদলের পরে কাজের গতি শ্লথ হয়ে পড়ে বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE