Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Single mother wins case

মায়ের কাছেই মানুষ, পুত্রের পাসপোর্ট থেকে পিতার নাম সরানোর নির্দেশ দিল্লি হাই কোর্টের

‘সিঙ্গল মাদার’ হিসাবে ছেলেকে মানুষ করেছেন তরুণী। সন্তান জন্মের আগেই বাবা তাকে ছেড়ে চলে গিয়েছেন। ছেলের পাসপোর্ট থেকে পিতার নাম সরানোর আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হন তরুণী।

Delhi High Court directs passport authority to remove father’s name from son’s passport who was raised by single mother.

একা মায়ের কাছে মানুষ হয়েছে পুত্র, পাসপোর্ট থেকে সরবে বাবার নামও। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মে ২০২৩ ০৮:৪৪
Share: Save:

বাবা আছেন শুধু নামেই, বাস্তবে জন্মের আগেই মা এবং সন্তানকে ছেড়ে তিনি চলে গিয়েছেন। একা মায়ের কাছেই মানুষ হয়েছে ছেলে। তাই তার পাসপোর্ট থেকে বাবার পরিচয় সরিয়ে দেওয়ার নির্দেশ দিল দিল্লি হাই কোর্ট।

‘সিঙ্গল মাদার’ হিসাবে ছেলেকে মানুষ করেছেন তরুণী। তাই ছেলের পাসপোর্ট থেকে বাবার নাম সরানোর আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। মামলাকারীর পুত্র এখনও নাবালক। তিনি আদালতে জানান, তাঁর সন্তান জন্মের আগেই তার বাবা তাকে ছেড়ে চলে গিয়েছেন। তিনি সন্তানের দায়িত্ব নিতে চাননি। সন্তানকে তরুণী একাই বড় করে তুলেছেন। তাতে তার বাবার কোনও কৃতিত্ব নেই আদৌ।

দিল্লি হাই কোর্টের বিচারপতি প্রতিভা এম সিংহের পর্যবেক্ষণ, এ ক্ষেত্রে, বাবা সন্তানকে সম্পূর্ণ ত্যাগ করে গিয়েছেন। মামলাটি ‘বিরল’ এবং ‘অদ্ভুত’ বলেও মন্তব্য করেছেন তিনি। তার পরেই পুত্রের পাসপোর্ট থেকে বাবার নাম সরিয়ে অভিভাবক হিসাবে শুধু মায়ের নাম রাখার নির্দেশ দেন তিনি।

বিচারপতি পাসপোর্ট কর্তৃপক্ষকে ওই নাবালকের পাসপোর্ট আবার নতুন করে তৈরি করার নির্দেশ দিয়েছেন। তাঁর পর্যবেক্ষণ, বিশেষ বিশেষ ক্ষেত্রে সন্তানের জন্মদাতা বাবার নাম নথিপত্র থেকে সরানো যেতে পারে। সে ক্ষেত্রে, প্রয়োজনে বদলে দেওয়া যেতে পারে সন্তানের পদবীও। বাবার নাম ছাড়া পাসপোর্ট তৈরিও বিশেষ ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে বলে জানায় আদালত।

আদালতে মামলাকারী তরুণীর অন্যতম অস্ত্র হয়ে উঠেছিল সন্তানের বাবার চলে যাওয়ার সময়টি। তিনি বার বার বিচারপতিকে জানান, সন্তানের জন্ম হওয়ারও আগে বাবা তাঁদের ছেড়ে চলে গিয়েছেন। তিনি সন্তানের মুখও দেখেননি। তরুণীকে অন্তঃসত্ত্বা অবস্থায় ত্যাগ করার কারণেই বাবার নাম পাসপোর্টে রাখা উচিত নয়। পাসপোর্ট কর্তৃপক্ষও তা জোর করে চাপিয়ে দিতে পারে না। তরুণীর আবেদন মঞ্জুর করে রায় ঘোষণা করেছে দিল্লি হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Single Mum Motherhood passport
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE